আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > পাক-ভারত মহারণ কাল, পরিসংখ্যান যা বলছে…

পাক-ভারত মহারণ কাল, পরিসংখ্যান যা বলছে…

পাক-ভারত মহারণ কাল, পরিসংখ্যান যা বলছে...

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক:

দীর্ঘদিন পর ক্রিকেটের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের মর্যাদার লড়াই দেখতে যাচ্ছে পুরো বিশ্ব। এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের পঞ্চম ম্যাচে মুখোমুখি হচ্ছে দল দু’টি। জয় পেতে মুখিয়ে আছে দু’দলই। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বুধবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় মুখোমুখি হবে দুই দল।

সর্বশেষ ২০১২ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিলো দু’দল। ভারতের মাটিতে অনুষ্ঠিত ঐ সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান। এর আগে ২০০৭ সালে দ্বিপক্ষীয় সিরিজ খেলেছিলো ভারত ও পাকিস্তান।

রাজনৈতিক বিরোধের কারণে সাম্প্রতিক সময়ে দ্বিপক্ষীয় কোনো সিরিজে অংশ নেয়নি ভারত ও পাকিস্তান। তাই আইসিসির টুর্নামেন্ট ও এশিয়া কাপ ছাড়া সচরাচর মুখোমুখি হতে দেখা যায় না ভারত ও পাকিস্তান। ফলে এই দু’দলের ম্যাচের জন্য মুখিয়ে থাকে অগণিত ক্রিকেটপ্রেমিরা। অবশেষে তাদের অপেক্ষার ইতি টানতে যাচ্ছে এশিয়া কাপ।

এবারের এশিয়া কাপে একই গ্রুপে খেলছে ভারত ও পাকিস্তান। এমন ম্যাচের জন্য উত্তেজনা রয়েছে খেলোয়াড়দের মাঝেও। তাইতো মর্যাদার লড়াইয়ে জয়ের জন্য মুখিয়ে রয়েছে রোহিত-ধোনি ও সরফরাজ-মালিকরা।

ভারতের ওপেনার শিখর ধাওয়ান বলছেন, ‘এটি খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ। বিশেষ মর্যাদার ম্যাচ। ভারত-পাকিস্তান লড়াই মানেই টান টান উত্তেজনা। সেই উত্তেজনা আমাদের মধ্যেও কাজ করছে। দুর্দান্ত একটি ম্যাচ হবে বলে আমার ধারনা।’

হংকং-এর বিপক্ষে ৮ উইকেটের জয় দিয়ে এবারের এশিয়া কাপ মিশন শুরু করেছে পাকিস্তান। ভারতের বিপক্ষে ম্যাচের আগে নিজেদের ভালোভাবে ঝালিয়ে নেয়া গেছে বলে মনে করেন পাকিস্তানের মিডল-অর্ডার ব্যাটসম্যান বাবর আজম।

তিনি বলেন, ‘ভালোভাবেই টুর্নামেন্ট শুরু করতে পেরেছি আমরা। এই পারফরমেন্সের ধারাবাহিকতা ধরে রাখতে হবে আমাদের। ভারতের বিপক্ষে ম্যাচের আগে এমন জয় আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। এ ম্যাচ দিয়ে নিজেদের ভালোভাবে ঝালিয়ে নেয়া গেছে। পরের ম্যাচের নিজেদের ভালোভাবে প্রস্তুত আমরা।’

গেল বছর দু’বার মুখোমুখি হয়েছিলো ভারত ও পাকিস্তান। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পবের্র ম্যাচে ১২৪ রানে জিতেছিলো ভারত। তবে ফাইনালে ভারতকে লড়াই করার সুযোগ দেয়নি পাকিস্তান। ১৮০ রানের জয়ে শিরোপা জিতে নেয় পাকিস্তান। তাই এশিয়া কাপে পাকিস্তানের উপর বাড়তি চাপ থাকবে বলে জানান দলের লেগ স্পিনার শাহদাব খান।

তিনি বলেন, ‘এ ম্যাচটি আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ সর্বশেষ মুখোমুখিতে আমরাই জয়ী হয়েছি। সেটি ছিলো চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল। তাই এ ম্যাচ জয়ে জন্য আমাদের উপর চাপ থাকবে। কিন্তু আমরা সহজভাবেই ম্যাচটিকে নিচ্ছি। আশা করবো পুরো দলই সেরা ক্রিকেটই খেলবে।’

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ১২৯ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের জয়য় ৫২টি। পাকিস্তানের ৭৩টিতে জয়। ৪টি ম্যাচ হয় পরিত্যক্ত।

 

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে