আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > আন্তর্জাতিক লেনদেনে ডলারের বিকল্প চায় এশিয়া-ইউরোপ

আন্তর্জাতিক লেনদেনে ডলারের বিকল্প চায় এশিয়া-ইউরোপ

আন্তর্জাতিক লেনদেনে ডলারের বিকল্প চায় এশিয়া-ইউরোপ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

এশিয়া ও ইউরোপের বহু দেশ আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ডলারের বিকল্প মুদ্রা ব্যবহার করতে চায়। রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোয় রোশিয়া ওয়ান টিভি চ্যানেলকে এ কথা বলেন বলে জানিয়েছে স্পুটনিক।

তিনি বলেন, ডলারের সরবরাহকারী হিসেবে মার্কিন সরকার এমন কিছু ব্যবহার করছে যার কারণে এই আন্তর্জাতিক মুদ্রার প্রতি আস্থা কমে গেছে। পেসকভ আরও বলেন, যেসব দেশ আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ডলার পরিহার করতে চায় তাদের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র বলেন, এসব দেশ এখন এই বাস্তবতা উপলব্ধি করতে পেরেছে যে, ডলারের ওপর নির্ভরশীলতা পুরোপুরি পরিহার করা সম্ভব এবং এ কাজ যত দ্রুত করা যায় তত মঙ্গল।

তবে বিষয়টা যে অতটা সহজ হবে না সেটিও মানছেন ওই মুখপাত্র। এ নিয়ে তিনি বলেন, বিদ্যমান ব্যবস্থাকে প্রতিস্থাপন করা খুব সহজ নয়। কিন্তু আন্তর্জাতিক লেনদেনে ডলারের বিকল্প খোঁজা আসন্ন বলেও জোরারোপ করেন তিনি।

এর আগে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শুক্রবার বলেছিলেন, তার ব্যাংক মার্কিন ডলারের ব্যবহার পরিত্যাগ করার নীতি বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়ার একটি বেসরকারি ব্যাংকের প্রধান আন্দ্রে কোস্তিন সম্প্রতি রাশিয়ার আন্তর্জাতিক লেনদেন থেকে ডলার সরিয়ে ফেলার পরিকল্পনা পেশ করেন।

সম্প্রতি ইরান, রাশিয়া ও চীনসহ আরও দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রেক্ষিতে ডলারের বিকল্প খোঁজার একটা তোড়জোড় শুরু হয়েছে। ইরান বহুদিন ধরেই আন্তর্জাতিক বাণিজ্য ও লেনদেন থেকে ডলার বাদ দেয়ার দাবি জানিয়ে আসছে। কয়েকদিন আগে তুরস্কের সরকারও একই ধরনের আহ্বান জানিয়েছে।

 

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে