আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > চাল আসছে ভিয়েতনাম থেকে

চাল আসছে ভিয়েতনাম থেকে

চাল আসছে ভিয়েতনাম থেকে

প্রতিচ্ছবি প্রতিবেদক: ভিয়েতনাম থেকে চালের প্রথম চালান ১৫ দিনের মধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভিয়েতনামের নতুন রাষ্ট্রদূত ট্রান ভ্যান খাও।

বৃহস্পতিবার সকালে জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সেসময় রাষ্ট্রদূত এ কথা জানান।

গত কিছুদিনের নিয়ন্ত্রণহীন বাজারের লাগাম টানতে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এর মধ্যে ভিয়েতনাম থেকে আসবে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ মেট্রিক টন চাল। দাম পড়বে প্রতি মেট্রিক টন ৪৭০ মার্কিন ডলার।  ৫০ মেট্রিক টন সিদ্ধ চাল কিনতে খরচ হবে ১৯৫ কোটি ৫ লাখ টাকা। এছাড়া ৪৩০ মার্কিন ডলার দরে দুই লাখ মেট্রিক টন আতপ চাল আমদানিতে খরচ পড়বে ৭১৩ কোটি ৮০ লাখ টাকা।

আমদানি করা চালের ৬০ শতাংশ আসবে চট্টগ্রাম বন্দর দিয়ে আর ৪০ শতাংশ আসবে মংলা বন্দর দিয়ে।

ধান উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করায় বেশ কয়েক বছর সরকারি পর্যায়ে চাল আমদানি করতে হয়নি।

ভিয়েতনামের নতুন রাষ্ট্রদূতের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের পর বিস্তারিত জানান প্রেস সচিব ইছসানুল করিম। ইহসানুল করিম বলেন, রাষ্ট্রদূত ভিয়েতনাম থেকে চালের প্রথম চালান ১৫ দিনের মধ্যে চট্টগ্রাম পৌঁছানোর কথা বলেছেন।
যুদ্ধবিধ্বস্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামের আর্থ-সামাজিক উন্নয়নের কথাও বৈঠকে উল্লেখ করেন শেখ হাসিনা। এ সময় তিনি ১৯৭২ সালে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে বঙ্গবন্ধুর বিভিন্ন পদক্ষেপের কথাও রাষ্ট্রদূতের সামনে ‍তুলে ধরেন।
প্রেস সচিব বলেন, বাংলাদেশের সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে যোগাযোগ এবং অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করার ওপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী।
জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের ক্রমবর্ধমান চেষ্টার প্রশংসা করে ভিয়েতনামের রাষ্ট্রদূত বলেন, দুই দেশের অনেক সাদৃশ্য রয়েছে এবং একে অপরের কাছ থেকে শেখার আছে।
সাত শতাংশের বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করার কারণেও বাংলাদেশের প্রশংসা করেন রাষ্ট্রদূত ট্রান ভ্যান খাও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে