আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > ঢাকা ফাঁকা হলেও ঘরমুখো মানুষের ভিড় বাস-ট্রেন-লঞ্চ টার্মিনালে

ঢাকা ফাঁকা হলেও ঘরমুখো মানুষের ভিড় বাস-ট্রেন-লঞ্চ টার্মিনালে

ঢাকা ফাঁকা হলেও ঘরমুখো মানুষের ভিড় বাস-ট্রেন-লঞ্চ টার্মিনালে 2

প্রতিচ্ছবি প্রতিবেদক:

পরিবার-পরিজনের সঙ্গে ঈদ করতে বাড়ি ফিরতে শুরু করেছেন কর্মজীবী রাজধানীবাসী। ফলে বদলাতে শুরু করেছে ঢাকার চিরপরিচিত দৃশ্য। কমতে শুরু করেছে যানজট। অধিকাংশ সড়কে যান চলাচল কমেছে।

সোমবার (২০ আগস্ট) রাজধানীজুড়ে এমন চিত্র দেখা গেছে। বড় সড়ক ছাড়া অন্যত্র কোলাহল নেই বললেই চলে। কমে এসেছে নগরীর গণপরিবহন, রিকশা, সিএনজি অটোরিকশাও। তবে আধিক্য রয়েছে প্রাইভেটকার, মাইক্রোবাসের। যানজট কম থাকায় ব্যক্তিগত যান চলাচল করছে নির্বিঘ্নে।

ঢাকার ব্যস্ততম বাণিজ্যিক এলাকা মতিঝিলের চিত্র ছিল গতানুগতিক। তবে রাস্তায় গাড়ির সংখ্যা কম বলে যানজট ছিল না। সন্ধ্যার পরও মতিঝিলের যেসব রাস্তা থাকে বাস-রিকশা আর হকারদের দখলে, দুপুরের দিকে সেখানকার চিত্র ছিল কিছুটা ফাঁকা। যানবাহনের সঙ্গে কমে গেছে হকারের সংখ্যাও।

ময়মনসিংহের এক রিকশাচালক বলেন, ‘আজই বাড়ি যাইতে চাইছিলাম। কিন্তু যাইনি। বউ-পোলাপাইন বাড়ি গেছে। হেল্লাইগা টেনশন নাই। রাতে যাব। এখন যা ভাড়া পাইতাছি তাই লাভ।’

ঢাকা ফাঁকা হলেও ঘরমুখো মানুষের ভিড় বাস-ট্রেন-লঞ্চ টার্মিনালে 3

জানা গেছে, ঘরমুখো মানুষদের বাড়ি ফেরার হিড়িক পড়ে গেছে গত বৃহস্পতিবার দুপুরের পর থেকেই। চাকরিজীবীরা আগেই পরিবারের সদস্যদের বাড়ি পাঠিয়ে দিয়েছেন।

গত কয়েক বছর থেকে রাস্তায় গাড়ির চাপ কমাতে রাজধানীর গার্মেন্টসগুলোতে পর্যায়ক্রমে ছুটি দেয়া হয়। কোনো কোনো গার্মেন্টস দু’তিন দিন আগে থেকেই ছুটি দিয়ে দেয়। গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএর অনুরোধে এই কাজ করা হয়।

সোমবার সকালে রাজধানীর ২২ তলা গার্মেন্টসের সামনে দেখা যায়, রাস্তার দু’পাশে সারি সারি গাড়ি রাখা হয়েছে। আজই এই গার্মেন্টের ছুটি হবে। এজন্য গার্মেন্টের কর্মীরা নিজ উদ্যোগে এসব গাড়ি ভাগ করে এনেছেন। বিভিন্ন জেলার কর্মীরা একসঙ্গে যাবেন।

এই গার্মেন্টের এক নিরাপত্তাকর্মী জানান, দুপুরের পর থেকে এসব গাড়ি ছেড়ে যাবে। আজ সবাইকেই বোনাস দেয়া হচ্ছে। প্রতি বছরই এই ব্যবস্থা করা হয়। মালিকপক্ষের সহযোগিতায় গার্মেন্টের কর্মীরা নিজেরা একত্রিত হয়ে এসব গাড়ি ভাড়া করে থাকে। ফলে ভাড়ার রেট একটু বেশি পড়লেও ঝামেলা নেই।

ঢাকা ফাঁকা হলেও ঘরমুখো মানুষের ভিড় বাস-ট্রেন-লঞ্চ টার্মিনালে 4

ধারণা করা হচ্ছিল, শুক্রবারের পর আর তেমন যানজট থাকবে না। কিন্তু সরকারি-বেসরকারি অফিস চলমান থাকা ও রাস্তাঘাটে উন্নয়ন কাজের জন্য বেহাল অবস্থার কারণে আজ সোমবারও কিছু বিড়ম্বনার শিকার হতে হচ্ছে ঘরমুখো মানুষদের। ফলে যানজট তেমন না থাকলেও গাড়ি চলছে ধীর গতিতে।

এদিকে সোমবার (২০ আগস্ট) রেল, বাস ও লঞ্চ টার্মিনালে নেমেছে ঘরমুখো মানুষের ঢল। রাজধানীর কমলাপুর এবং বিমানবন্দর রেলস্টেশন ঘরমুখো মানুষের ব্যাপক ভিড় দেখা গেছে। জীবনের ঝুঁকি নিয়ে অনেকেই উঠছেন ট্রেনের ছাদে। এছাড়া প্রতিটি ট্রেনই ৩-৪ ঘণ্টা দেরিতে স্টেশন ছেড়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা। তবে কর্তৃপক্ষের দাবি, মানুষের বাড়তি চাপের কারণে ট্রেন ছাড়তে বিলম্ব হচ্ছে।

ঈদে যাত্রীদের ঘরে ফেরা উপলক্ষে বাস-ট্রেন ও লঞ্চঘাটে নিরাপত্তার দায়িত্বে র‌্যাব-পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। ফলে এখন পর্যন্ত রাজধানীর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

 

 

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে