আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘অ্যাকশন গ্রুপ’

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘অ্যাকশন গ্রুপ’

usa-iran

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

ইরানের বিরুদ্ধে নানা পদক্ষেপে আরও একধাপ এগোচ্ছে ট্রাম্প প্রশাসন। এবার তেহরানকে চাপে রাখতে একটি ‘অ্যাকশন গ্রুপ’ গঠন করল ওয়াশিংটন।

বৃহস্পতিবার ‘ইরান অ্যাকশন গ্রুপ’ নামে নতুন টিম গঠনের কথা জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, ইরানবিষয়ক মার্কিননীতি বাস্তবায়নের লক্ষ্যে এই গ্রুপ গঠন করা হয়েছে। গ্রুপের প্রধান করা হয়েছে পররাষ্ট্রনীতি বিভাগের বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুককে।

এএফপির খবরে বলা হয়েছে, তেহরানের যুক্তরাষ্ট্রবিরোধী আচরণ বদলাতে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ করবে এই অ্যাকশন গ্রুপ। এমনকি ইরান এবং তাদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখা অন্য দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপেরও ক্ষমতা থাকবে এ গ্রুপের।

এক সংবাদ সম্মেলনে মাইক পম্পেও বলেন, আমরা আশা করছি যে, ‘খুব শিগগিরই একদিন আমরা ইরানের সঙ্গে একটি নতুন চুক্তিতে পৌঁছতে পারব। তবে এ ক্ষেত্রে সীমান্তের ভেতরে ও বাইরে দেশটির সরকারের আচরণে বড় ধরনের পরিবর্তন আনতে হবে।’

তিনি দাবি করেন, মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বে সংঘর্ষ, সহিংসতা ও উত্তেজনার প্রধান হোতা হচ্ছে তেহরান।

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া ও তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করার প্রতি ইঙ্গিত করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, সন্ত্রাসবাদের প্রতি ইরানের সমর্থন বন্ধ করতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুকও বক্তব্য দেন। তিনি বলেন, ইরান সরকারের আচরণ পাল্টাতে সব ধরনের পদক্ষেপ নিতে প্রতিশ্রুতিবদ্ধ আমার দল। আমরা বিশ্বব্যাপী আমাদের মিত্র ও অংশীদার সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে চাই।

ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের পর তেহরানের ওপর একদিকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা অন্যদিকে আলোচনার প্রস্তাব দিয়েছে ওয়াশিংটন।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে