আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আন্তর্জাতিক কমিটির সঙ্গে সুচির বৈঠক

আন্তর্জাতিক কমিটির সঙ্গে সুচির বৈঠক

আন্তর্জাতিক কমিটির সঙ্গে সুচির বৈঠক

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

মিয়ানমারের রাখাইন রাজ্যের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের তদন্তে গঠিত আন্তর্জাতিক কমিশনের সঙ্গে দেখা করেছেন মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান অং সান সু চি। গতকাল বুধবার তারা বৈঠক করেছে বলে জানা গেছে।

মিয়ানমার টাইমসের খবরে বলা হয়, গত বছর ২৫ আগস্ট রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলা হয়। এরপর থেকেই দেশটির সেনাবাহিনী পরিকল্পিতভাবে সন্ত্রাসবিরোধী অভিযানের নামে নিধনযজ্ঞ চালায় তারা। ধারাবাহিক ভাবে চলতে থাকে হত্যা, ধর্ষণসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধ। এ সময়ে প্রাণ বাঁচাতে রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হয় প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা।

পূর্বের সংখ্যা ও নতুন মিলিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সংখ্যা দাঁড়ায় প্রায় ১০ লাখ। বাংলাদেশের বিভিন্ন আশ্রয় শিবিরে বসবাস করছে তারা। তাদের জীবনমান উন্নয়নে কাজ করছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

চলতি বছর মে মাসে আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমারের প্রেসিডেন্টের দপ্তর থেকে এই কমিশন গঠনের ঘোষণা দেওয়া হয়েছিল। জুলাইয়ে কমিটির চারজনের নাম ঘোষণা করা হয়। তারা হলেন- ফিলিপাইনের কূটনীতিক রোজারিও মানালো। জাতিসংঘে জাপানের সাবেক রাষ্ট্রদূত কেনজো ওশিমা ও মিয়ানমারের দুই বিশেষজ্ঞ অং তুন থেত ও মিয়া থেইন। কমিটির নেতৃত্ব দেবেন রোজারিও মানালা।

আজ বৃহস্পতিবার নেইপিদোতে রোজারিওর সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে