আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > লাইফস্টাইলে পরিবর্তন: বাংলাদেশে বেড়েছে ভিসা কার্ডের ব্যবহার

লাইফস্টাইলে পরিবর্তন: বাংলাদেশে বেড়েছে ভিসা কার্ডের ব্যবহার

লাইফস্টাইলে পরিবর্তন: বাংলাদেশে বেড়েছে ভিসা কার্ডের ব্যবহার

প্রতিচ্ছবি প্রতিবেদক:

নগদ অর্থবিহীন লাইফস্টাইলকে বেশ প্রাধান্য দিতে শুরু করেছে বাংলাদেশের মানুষ। যেকারণে দেশে বেড়েছে ভিসা কার্ডের ব্যবহার। ২০১৭ সালের তুলনায় চলতি বছরের রমজান মাস ও ঈদুল ফিতরে ভোক্তারা ৭ শতাংশ বেশি ভিসা কার্ড ব্যবহার করেছেন।

ভিসার পেমেন্ট ট্রেন্ডসের সাম্প্রতিক এক প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। প্রতিবেদন অনুযায়ী, রমজান ও ঈদুল ফিতরে ভিসা কার্ডে ব্যবহার ৭ শতাংশ বেড়েছে, যেখানে লেনদেনের পরিমাণ বেড়েছে ৮ শতাংশ।

এছাড়া অন্য মাসের তুলনায় রমজানে ভিসা কার্ডের মাধ্যমে গড় ব্যয়ও বেড়েছে। প্রতিবেদন অনুযায়ী, অন্যান্য মাসের তুলনায় রমজানের তৃতীয় সপ্তাহে ভিসা কার্ডের মাধ্যমে ভোক্তাদের খরচের পরিমাণ সর্বোচ্চ ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এ বিষয়ে ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্রণ বলেন, ভোক্তাদের ব্যয়ের এ ধারা প্রমাণ করে, বাংলাদেশের মানুষ নগদ অর্থবিহীন লাইফস্টাইলকে প্রাধান্য দিচ্ছে। কার্ডের সুবিধা, নিরাপত্তা ও ব্যবহারের সহজ উপযোগিতা ভোক্তাদের ডিজিটাল ইকোসিস্টেমে সহজ লেনদেনে সহায়তা করবে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এবারের রমজানে ভিসা কার্ডের মাধ্যমে পোশাক ও অ্যাকসেসরিজ, রিটেইল শপ ও ইলেকট্রনিকস পণ্যের দোকানে লেনদেন যথাক্রমে ১০, ৩ ও ১ শতাংশ বেড়েছে। ই-কমার্স লেনদেন ও ভোক্তাদের খরচ সর্বোচ্চ বেড়েছে ৪৮ শতাংশ, যা মোট বিক্রির প্রবৃদ্ধিতে ৮ শতাংশ অবদান রেখেছে। এয়ারলাইনস (২০ শতাংশ), শিক্ষা ও সরকার (১৫ শতাংশ) ও ভ্রমণসেবা খাত (১৩ শতাংশ) ই-কমার্স বাজারে ব্যয়ের শীর্ষে রয়েছে।

প্রতিবেদন থেকে আরো জানা গেছে, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে আন্তর্জাতিকভাবে ভিসা কার্ডের ব্যবহার বেশি হয়েছে। ভ্রমণসেবা, হোটেল ও এয়ারলাইনস খাতে ভিসা কার্ডের ব্যবহার বেশি হয়েছে।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে