আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ট্রাম্পের সমালোচনাকারী এফবিআই কর্মকর্তা বরখাস্ত

ট্রাম্পের সমালোচনাকারী এফবিআই কর্মকর্তা বরখাস্ত

পিটার স্ট্রজোক

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের ঘটনা তদন্তে সহায়তাকারী ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিন্দা করে লিখিত বার্তা প্রেরণকারী এফবিআই কর্মকর্তা পিটার স্ট্রজোককে বরখাস্ত করা হয়েছে। ২১ বছরের অভিজ্ঞ স্ট্রজোক  হিলারি ক্লিনটনের ই-মেইল তদন্তেও কাজ করেছিলেন। ওই সময় তিনি ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করতে গিয়ে ভবিষ্যত প্রেসিডেন্টকে ‘ইডিয়ট’ অ্যাখ্যা দিয়ে বান্ধবীকে ক্ষুদে বার্তা পাঠিয়েছিলেন।

গত জুন মাসে প্রকাশিত মহাপরিদর্শকের প্রতিবেদনে ২০১৬ সালের নির্বাচনের সময়কার টেক্স মেসেজের ইতিহাস তুলে ধরা হয়েছে। ওই সময় স্ট্রজোক তার তৎকালীন বান্ধবী ও এফবিআই’র আইনজীবী লিসা পেজকে  মোবাইলের ক্ষুদে বার্তা পাঠিয়েছেন। কথপোকথনের এক পর্যায়ে লিসা তাকে জিজ্ঞেস করেছিলেন, ‘ট্রাম্প কখনই প্রেসিডেন্ট হতে পারবে না, ঠিক না?’ জবাবে স্ট্রজোক লিখেছিলেন, ‘না, সে হতে পারবে না। আমরা তাকে থামাবো।’

এসব আলাপ থেকে মহাপরিদর্শকে দফতর এমন কোনও আচরণ দেখতে পায়নি যা তদন্ত কাজকে প্রভাবিত করে। কিন্তু এই দুইজনের আলাপে মন্ত্রী থাকাকালীন হিলারির ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করার বিষয়টি তদন্তের ক্ষেত্রে ধোঁয়াশা তৈরি করেছে বলেছে ওই দফতর।

ট্রাম্প ও তার মিত্ররা স্ট্রজোকের ওপর খুবই ক্ষিপ্ত হয়ে উঠেছেন। তারা স্ট্রজোকেরে বিষয়টি তুলে ধরে ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্তকে ‘ভূত খোঁজা’ হিসেবে প্রতিষ্ঠিত করতে চাচ্ছে। তবে এসব বার্তা উদ্ধার হওয়ার পরই স্পেশাল কনস্যুলার রবার্ট মুলার স্ট্রজোককে রুশ তদন্ত থেকে সরিয়ে দিয়েছেন।

স্ট্রজোকের আইনজীবী আইতান গোয়েলম্যান বলেছেন, এফবিআই’র সহকারী পরিচালক ডেভিড বোডিচ শুক্রবার তাকে বরখাস্তের আদেশ দেন। তার বিরুদ্ধে পেশাগত দায়িত্ব পালনে অনিয়ম ও এফবিআই কর্মকর্তাদের দাফতরিক নিয়মানুবর্তিতা লঙ্ঘনের অভিযোগ আনা হয়। আদেশে বলা হয়, স্ট্রজোককে ৬০ দিনের জন্য বরখাস্ত করার পাশাপাশি তার ওপর অর্পিত দায়িত্ব কেড়ে নেওয়া উচিত। আইনজীবী এক বিবৃতিতে আরও বলেন, স্ট্রজোককে বরখাস্তের সিদ্ধান্ত সব আমেরিকানদের জন্যই গভীর উদ্বেগজনক।

প্রেসিডেন্ট ট্রাম্প এই কর্মকর্তার বরখাস্তের খবরে উল্লাস প্রকাশ করেছেন। সোমবার এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘‘অবশেষে এজেন্ট পিটার স্ট্রজোক মাত্র বরখাস্ত হয়েছে। এফবিআই ও বিচারবিভাগে খারাপ লোকে তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। যে ‘ভূত খোঁজা’র ঘটনার ওপর ভিত্তি করে স্ট্রজোকের বিরুদ্ধে অভিযোগ উঠলো এবার কি তা বন্ধ হবে? এটা পুরাই ধাপ্পাবাজি। কোনও আঁতাত নেই, কোনও বাধা নেই। আমি লড়াইয়ে ফিরে এসেছি।’’

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে