আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > কলরেট: সর্বনিম্ন ৪৫ পয়সা, সর্বোচ্চ ২টাকা

কলরেট: সর্বনিম্ন ৪৫ পয়সা, সর্বোচ্চ ২টাকা

কলরেট: সর্বনিম্ন ৪৫ পয়সা, সর্বোচ্চ ২টাকা

প্রতিচ্ছবি প্রতিবেদক:

মোবাইল ফোনের সর্বনিম্ন কলরেট ৪৫ পয়সার করার সিদ্ধান্ত কার্যকর হলো। আর সর্বোচ্চ কলরেট হচ্ছে ২টাকা। সোমবার রাত ১২টা ১মিনিট থেকে সব মোবাইল অপারেটর  এ কলরেট চালু করে।

বর্তমানে একই অপারেটরে অননেটে কথা বলা যায় সর্বনিম্ন ২৫ পয়সায় আর অফনেটে অর্থ্যাৎ অন্য অপারেটরে কথা বলতে সর্বনিম্ন খরচ হয় ৬০ পয়সা।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে জানা গেছে, পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী ১৪ আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। সেই মোতাবেক সকল মোবাইল অপারেটরকে এই নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে।

দেশের শীর্ষস্থানীয় একটি মোবাইল অপারেটরের কর্মকর্তা বলেন, আমরা এরই মধ্যে বিটিআরসি’র নির্দেশনা পেয়েছি। সোমবার রাত ১২টা ১মিনিটে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

সেই সাথে মোবাইল কলে অফনেট ও অননেট পদ্ধতিও থাকছে না। অভিন্ন এই কলরেটে গ্রাহকরাই সুবিধা পাবেন বলে মত দিচ্ছেন সংশ্লিষ্টরা। ফলে রাত ১২টা ১মিনিট থেকে যেকোনো মোবাইল অপারেটরেই কথা বলা যা যাচ্ছে একই রেটে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে সর্বনিম্ন কলরেটের বিষয়ে এই সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে জানা গেছে, সর্বোচ্চ কলরেট ১.৫০ টাকা করার কথা বলা হলেও শেষ পর্যন্ত এটি ২ টাকাই থাকছে। মোবাইল নাম্বার পোর্টেবেলিটি (এমএনপি) চালুর বিষয়টি জড়িত। তাই এমএনপি চালুর আগেই এটি কার্যকর করা হয়।

সংশ্লিষ্টরা বলছেন, বহুল প্রতীক্ষিত এমএনপি সেবা চালু করা হলে অননেট ও অফনেটের ভিন্ন ভিন্ন কলরেট মার্কেটে অসম প্রতিযোগিতা তৈরি করতে পারে। তাই এমএনপি চালুর আগেই সর্বনিম্ন কলরেটের নতুন এই নির্দেশনা কার্যকর হবে। এতে গ্রাহকরাই স্বস্তি পাবেন।

বাংলাদেশ ও স্লোভেনিয়ার ব্যবসায়ীদের কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান টেলিটেক বিডি গত বছরের নভেম্বরে এমএনপি এর লাইসেন্স পায়। গত ১ আগস্ট এমএনপি চালু করার কথা ছিল। কিন্তু অননেট ও অফনেটের বিষয়ে সুরাহা হওয়াসহ বেশকিছু কারণে তা পিছিয়ে গেছে। সংশ্লিষ্টরা বলছেন, বিষয়টির সমাধান হওয়ায় অচিরেই এমএনপি চালু হবে।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে