আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে কোহলি

টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে কোহলি

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

ইংল্যান্ডের মাটিতে ভারত প্রথম টেস্ট হারলেও ব্যাক্তিগত মাইলস্টোন গড়ে ফেললেন বিরাট কোহলি৷ এজবাস্টন টেস্টে দুরন্ত ব্যাটিংয়ের সুবাদে আইসিসি’র বিশ্বব়্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এলেন ভারত অধিনায়ক৷ এতদিন টেস্টের সেরা ব্যাটসম্যান ছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ৷

স্টিভের থেকে রেটিংয়ে পাঁচ পয়েন্ট বেশি পেয়ে এক নম্বরে উঠে এলেন কোহলি৷ শেষবার ২০১১ সালে টেস্ট ক্রমতালিকার শীর্ষস্থানে উঠেছিলেন ভারতের কোনও ব্যাটসম্যান৷ সেবার ক্রিকেটঈশ্বর শচীন টেন্ডুকার টেস্টের প্রথম স্থান স্থান পেয়েছিলেন৷ শচীনের পর পাঁচদিনের ফর্ম্যাটে শীর্ষস্থানে এবার বিরাট৷

রবিবার প্রকাশিত আইসিসির শীর্ষতালিকা কোহলির পয়েষ্টি ছিল ৯৩৪। এরপর কোহলির চেয়ে ৫ পয়েন্ট কম নিয়ে অথাৎ ৯২৯ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বরে নেমে গেছেন সাবেক অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। তিন নম্বরে আছেন আছেন ইংলিশ অধিনায়ক জো রুট। তার রেটিং পয়েন্ট ৮৬৫।

চতুর্থ স্থানে আছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন (৮৪৭) ও পঞ্চম স্থানে অস্ট্রেলিয়ার সাবেক সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার (৮২০)।যষ্ঠ স্থানে আছেন যথাক্রমে চেতেশ্বরা পুজারা (৭৯১), দিমুথ করুণারত্নে (৭৫৪), দিনেশ চান্দিমাল (৭৩৩), ডেন এলগার (৭২৪) ও অ্যাডেইন মার্করাম (৭০৩)।

২০১৫ সালের ডিসেম্বর থেকে আইসিসি ক্রিকেট রাংকিংয়ের শীর্ষে ছিলেন অজি ক্রিকেটার স্টিভ স্মিথ। এদিন তাঁকে সরিয়ে শীর্ষস্থান দখল করলেন বিরাট। সপ্তম ভারতীয় ক্রিকেটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।  এর আগে  রাহুল দ্রাবিড়, গৌতম গম্ভির, ভিরেন্দর শেবাগ, সুনীল গাভাস্কার ও দিলিপ ভেংসরকার, টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে জায়গা করে নিয়েছিলেন।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে