আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > রাজধানীতে বাড়ছে ডেঙ্গু জ্বরের প্রকোপ

রাজধানীতে বাড়ছে ডেঙ্গু জ্বরের প্রকোপ

মশক নিধন অভিযান

প্রতিচ্ছবি প্রতিবেদক:

রাজধানীতে ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়েছে। গতমাসে এই জ্বরে আক্রান্ত হয়েছিলেন ২৫৫ জন। আর চলতি মাসের প্রথম ১৫ দিনে সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৩১১ জন। ডেঙ্গু জ্বরে গড়ে প্রতিদিন ২০ জন করে আক্রান্ত হচ্ছেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৬৫২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি রোগীদের মধ্যে জানুয়ারিতে ২৬ জন, ফেব্রুয়ারিতে ৫ জন, মার্চে ৭ জন, এপ্রিলে ১৪ জন, মে-তে ৩৪ জন, জুনে ২৫৫ জন ও জুলাই মাসে ৩১১ জন আক্রান্ত হয়।

আক্রান্তদের মধ্যে ৫৮৯ জন হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে। বর্তমানে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৫৮ জন চিকিৎসাধীন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২২ জন রোগী রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর নিয়ন্ত্রণ কক্ষের ইনচার্জ ডা. আয়েশা আক্তার জানান, চলতি বছর ডেঙ্গু জ্বরে আক্রান্তদের মধ্যে মোট ৫ জনের মৃত্যু হয়। এরমধ্যে দু’জন ডেঙ্গু শকড সিন্ড্রোম ও তিনজন ডেঙ্গু হেমোরেজিক শকডে মারা যান।

মৃতরা হলেন নার্গিস বেগম (৪৩), ফারজানা আক্তার (৩৪), রোজলিন বৈদ্য (৩১), সেজুতি (২৬) ও আরিয়ান (১ বছর ৭ মাস)। তাদের মধ্যে একজন ইউনাইটেড, দুইজন সেন্ট্রাল হাসপাতালে, বাকিরা হলি ফ্যামিলি ও বাংলাদেশ মেডিকেলে মারা যায়। এদের মধ্যে একজন জানুয়ারিতে, তিনজন জুন মাসে ও একজন চলতি মাসে (১৫ জুলাই) মারা যায়।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, এ বছর এখন পর্যন্ত চিকুনগুনিয়ার কোন রোগী পাওয়া যায়নি, তবে ডেঙ্গুর কিছু রোগী পাওয়া গেছে। গতবারের তুলনায় যা অনেক কম।

 কুর্মিটোলা জেনারেল হাসপাতালের লিভার রোগ বিশেষজ্ঞ ডা. আহমেদ লুৎফুল মুবীন জানান, গত বছর এই সময়ে আমরা প্রায় ৩০০জনের বেশি রোগীকে ডেঙ্গুর চিকিৎসা দিয়েছি। কিন্তু এ বছর আমরা এখন পর্যন্ত ১০ জনের বেশি রোগী পাইনি।

ডেঙ্গু নিয়ন্ত্রণ এবং সচেতনতা বাড়াতে স্বাস্থ্য অধিদপ্তর ও সিটি কর্পোরেশন যৌথভাবে কাজ করছে। ডেঙ্গু জ্বর পরিস্থিতি নিয়ে এখন পর্যন্ত আশংকার কিছু না থাকলেও বৃষ্টিপাত বাড়লে প্রকোপ বাড়তে পারে। তাই সবাইকে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে