আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > নওয়াজের পর এবার ইমরান!

নওয়াজের পর এবার ইমরান!

imran-nawaz

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তানের যে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব)-এর তদন্তে জেলে যেতে হল  পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে, তারাই এ বার নোটিশ পাঠিয়েছে তেহরিক-ই-ইনসাফ প্রধান ইমরান খানকে।

অভিযোগ, খাইবার পাখতুনখোয়া প্রদেশে নিজের দলের সরকার থাকার সুযোগ নিয়ে বহু বার সরকারি হেলিকপ্টার ব্যবহার করেছেন তিনি। গত সাড়ে চার বছরে তাতে শুধু জ্বালানি খরচই লেগেছে ২ কোটি ১০ লক্ষ টাকা। সরকারের যুক্তি, প্রত্যেক উড়ানেই ইমরানের সঙ্গে ছিলেন একাধিক মন্ত্রী।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট কেনাকে কেন্দ্র করে নওয়াজ শরিফের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়। নব্বইয়ের দশকে লন্ডনে পার্ক লেনের অ্যাভেনফিল্ড হাউসে চারটি বিলাসবহুল ফ্ল্যাট কিনে নওয়াজের পরিবার। নওয়াজ শরিফ বরাবরই দুর্নীতির এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে আসছেন। আদালতের রায়ে বলা হয়েছে, ফ্ল্যাট কেনার অর্থের বৈধ উৎস দেখাতে ব্যর্থ হয়েছেন নওয়াজ।

এর আগে ২০১৫ সালে পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম আসে নওয়াজের। ওই সময় জানা গিয়েছিল, বেশ কয়েকটি অফশোর কোম্পানির সঙ্গে নওয়াজ শরিফের ছেলেমেয়েদের যোগসূত্র রয়েছে। অভিযোগ আছে, এই কোম্পানিগুলোকে ব্যবহার করে বিদেশে অর্থপাচার করা হয়েছে এবং বিদেশে নানা সম্পদ কেনা হয়েছে। আলোচনায় ছিল লন্ডনে কেনা এই বিলাসবহুল ফ্ল্যাটগুলোও।

লাহোর বিমানবন্দরে গ্রেপ্তারের পর  দুর্নীতি মামলায় কারাগারে আছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সেখানে ‘বেটার ক্যাটাগরি’ সুবিধায় থাকছেন তিনি। কারাগারে যে প্রকোষ্ঠে নওয়াজকে রাখা হয়েছে সেখানে এর আগে ছিলেন আরেক সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি।

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ডন’ জানিয়েছে, কারাগারে নওয়াজের কক্ষে এসি নেই, একটি ফ্যান আছে। আছে একটি বিছানা ও ২১ ইঞ্চি টেলিভিশন। কয়েক বছর আগে লাহোর হাইকোর্টের নির্দেশনায় পাঞ্জাবের কারাবিধি পরিবর্তিত হয়। তখন থেকে বন্দিদের ‘অর্ডিনারি ক্যাটাগরি’ ও ‘বেটার ক্যাটাগরি’ নামের দুইটি ভাগে বিভক্ত করে সুবিধা দেওয়া শুরু হয়। সে অনুযায়ী নওয়াজকে ‘বেটার ক্যাটাগরি’ সুবিধা দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, দুর্নীতির দায়ে ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁর মেয়ে মরিয়ম নওয়াজকে ৭ বছর কারাদণ্ডাদেশ দেন আদালত।

এসএইচ / জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে