আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > নওয়াজ শরীফ ও তার মেয়ে পাকিস্তানে ফিরছেন

নওয়াজ শরীফ ও তার মেয়ে পাকিস্তানে ফিরছেন

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম গ্রেফতার হবেন জেনেও যুক্তরাজ্য থেকে দেশে ফিরছেন। শুক্রবার তাদের দেশে ফেরার কথা বলে জানিয়েছে বিবিসি।

লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে দোষীসাব্যস্ত করে গত সপ্তাহে পাকিস্তানের একটি আদালত নওয়াজকে ১০ বছর ও তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দেয়।

গত ৬ জুলাইয়ের রায়ে কারাদণ্ডের পাশাপাশি নওয়াজকে ১ কোটি ৫০ লাখ পাউন্ড এবং মরিয়মকে ২০ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। নওয়াজ পরিবারের লন্ডনের সব সম্পত্তিও জব্দ করার নির্দেশ দিয়েছে আদালত।

অসুস্থ স্ত্রীর চিকিৎসার জন্য গত কয়েকমাস ধরে নওয়াজ ও মরিয়ম লন্ডনে বসবাস করছেন। তাদের অনুপস্থিতিতেই আদালত ওই রায় ঘোষণা করে।

দণ্ডিত হওয়ায় লাহোর বিমনবন্দরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে তাদের গ্রেফতার করবে পুলিশ। আগামী ২৫ জুলাই পাকিস্তানের জাতীয় নির্বাচন।

কিন্তু বর্তমানে ক্ষমতায় থাকা তার দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল) এর সমর্থকদের উজ্জীবিত করতেই তিনি গ্রেফতার হবেন জেনেও দেশে ফেরার ঝুঁকি নিয়েছেন।

গত বুধবার লন্ডনে এক জনসভায় নওয়াজ বলেন, এক সময় আমরা প্রায়ই বলতাম রাষ্ট্রের ভেতর রাষ্ট্র, এখন এটা রাষ্ট্রের উপর রাষ্ট্র। যদিও আমি চোখের সামনে কারাগার দেখতে পাচ্ছি, তারপরও আমি পাকিস্তান যাচ্ছি। তিনি জনগণকে রাস্তায় বেরিয়ে এসে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, নওয়াজের আগমনের কারণে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে আশঙ্কায় গত কয়েকদিনে তার দলের শত শত কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

আর এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে