আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > আসছে রোহিঙ্গাদের নিয়ে ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’

আসছে রোহিঙ্গাদের নিয়ে ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’

A Pair of Sandal

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

খুব শিগগিরই টেলিভিশন, অনলাইন, মোবাইল অ্যাপসহ বিভিন্ন আন্তর্জাতিক প্ল্যাটফর্মে মুক্তি পেতে যাচ্ছে রোহিঙ্গাদের ওপর নির্মিত ভিন্নধর্মী প্রামাণ্য চলচ্চিত্র ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’।

‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’-এর নির্মাতা জসীম আহমেদ এ খবরটি নিশ্চিত করেছেন। ৭১তম কান উৎসবের শর্টফিল্ম কর্নারে অংশ নেয় তার ছোট দৈর্ঘ্যের এই ছবি। সেই সূত্রে এটি নির্বাচন করেছে শর্টস ইন্টারন্যাশনাল। থিয়েটার, টেলিভিশন, উড়োজাহাজ, মোবাইল, ভিডিও অন ডিমান্ডসহ (ভিওডি) অন্যান্য প্ল্যাটফর্মে বিশ্ব পরিবেশনার জন্য ছবিটির বাংলাদেশি প্রযোজনা প্রতিষ্ঠান ভিউজ অ্যান্ড ভিশনসের সঙ্গে তাদের নন-এক্সক্লুসিভ চুক্তি হয়েছে।

উল্লেখ্য, তুরস্কের আনকারার হাঁক-ইশ উৎসবে ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জেতেন জসীম আহমেদ। জার্মানির ইন্ডেপেন্ডেন্ট ডেজ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী ছবির সম্মানসহ বিভিন্ন আন্তর্জাতিক আয়োজনে প্রতিযোগিতা করেছে এটি। ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসব ও ঢাকা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগেও অংশ নেয় এই ছবি।

প্রতি বছর অস্কার মনোনীত স্বল্পদৈর্ঘ্য ছবি প্রদর্শন করে থাকে পশ্চিমা বিশ্বে ব্যাপক আলোচিত ব্রিটিশ পরিবেশনা প্রতিষ্ঠান শর্টস ইন্টারন্যাশনাল। আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে শর্টস টিভি নামে তাদের স্বল্পদৈর্ঘ্য ছবির ডেডিকেটেড টিভি চ্যানেল রয়েছে, যেখানে গত বছর জসীম আহমেদের আলোচিত চলচ্চিত্র ‘দাগ’-এর উত্তর আমেরিকা ও ইউরোপ প্রিমিয়ার হয়েছিল।

কোনও ভয়েসওভার ও ইন্টারভিউ ছাড়া নির্মিত ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ ছবিতে ইংরেজি, ইতালিয়ান, ফ্রেঞ্চ ও স্প্যানিশ ভাষার ওপেন ক্যাপশন রয়েছে। রোহিঙ্গা শরণার্থী ইস্যু ও তাদের দুর্দশার কথা বিশ্বকে জানাতেই ছবিটি তৈরি হয়েছে। এর সংগীত পরিচালনা ও সাউন্ড ডিজাইন করেছেন রিপন নাথ। ওপেন ক্যাপশন লিখেছেন ফরিদ আহমেদ।

এএম/ জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে