আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > সংসদ নির্বাচনের তফসিল অক্টোবরে: ইসি

সংসদ নির্বাচনের তফসিল অক্টোবরে: ইসি

নির্বাচন ভবন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

অক্টোবরের শেষ সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ। তিনি বলেন, এ জন্য দেশের ৩০০ সংসদীয় আসনের ভোটার তালিকা সিডি আকারে প্রস্তুতের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে কমিশন সভাশেষে তিনি এসব তথ্য জানান। প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার সভাপতিত্বে বৈঠকে অন্য নির্বাচন কমিশনাররাও ছিলেন।

ইসি সচিব বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সব ধরনের প্রস্তুতি শেষ করার জন্য মাঠপর্যায়ে নির্দেশ দেয়া হয়েছে। তফসিলের আগেই নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করা হবে।

প্রতি বছরের ১ মার্চ ভোটার তালিকা দিবস হিসেবে সরকার ঘোষণা দিয়েছে। এ দিবসটি ভালোভাবে পালনের জন্য মাঠপর্যায়ে নির্দেশ দেয়া হয়েছে। এ জন্য প্রতিটি জেলা-উপজেলায় কমিটি গঠন করা হয়েছে, বলেন হেলালুদ্দীন।

তিনি বলেন, আসন্ন তিন সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারে সিদ্ধান্ত নিয়েছে ইসি। বরিশালে ১০টি, সিলেট ও রাজশাহীতে দুটি করে কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

এমনকি আসন্ন কক্সবাজার পৌরসভা নির্বাচনেও তিনটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে বলে মন্তব্য করেন নির্বাচন কমিশন সচিব। তিনি আরও বলেন, হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তবে একাদশ সংসদ নির্বাচনের আগে ভোটার তালিকায় তাদের বিষয়টি থাকছে না। তবে তারা (হিজড়া) নারী কিংবা পুরুষ হিসেবে ভোট দিতে পারবেন। তবে কেউ যদি দরখাস্ত করেন, তবে তাদের তৃতীয় লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্ত করা হবে।

পরবর্তী সংসদ নির্বাচনের আগে আর বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হবে না। তবে কেউ নিজে এসে ভোটার হতে চাইলে তাকে ভোটার করা হবে। এটি একটি চলমান প্রক্রিয়া, মন্তব্য করেন হেলালুদ্দীন।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে