আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > লজ্জা বরণের অপেক্ষায় বাংলাদেশ

লজ্জা বরণের অপেক্ষায় বাংলাদেশ

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

টেস্ট আঙিনায় বাংলাদেশ পা রেখেছে প্রায় দেড় যুগ হয়েছে। এই দীর্ঘ সময়ে অনেক সাফল্য পেয়েছে, রয়েছে ব্যর্থতাও। কিন্তু এমন লজ্জার রেকর্ড বাংলাদেশের আর নেই। মাত্র ৪৩ রানে অলআউট। টেস্টে ক্রিকেটে এটি বাংলাদেশের সর্বনিম্ন সংগ্রহ।

ওয়েস্ট  ইন্ডিজে  অব্যাহত রয়েছে  বাংলাদেশের  বিপর্যয়। প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে গুঁটিয়ে যাবার পর দ্বিতীয় ইনিংসেও অব্যাহত রয়েছে বাংলাদেশের বিপর্যয়। আসা যাওয়ার মিছিলে রয়েছে টাইগাররা। এর মধ্যেই শেষ হয়েছে বাংলাদেশের ইনিংসের অর্ধেকটা।

মাঝে বাংলাদেশের বোলারদের উপর চলেছে স্বাগতিক  ব্যাটসম্যানদের শাসন। সব মিলিয়ে তৃতীয় দিনে কত তাড়াতাড়ি শেষ হবে দুই দলের মধ্যকার প্রথম টেস্ট,  এখন শুধু তাই দেখার অপেক্ষা।

অ্যান্টিগায় চলমান টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ  হয় মাত্র ৪৩ রানে। জবাবে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস থামে ৪০৬ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশের এখন পর্যন্ত  সংগ্রহ ৬ উইকেটে ৬২ রান। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের চেয়ে পিছিয়ে আছে টাইগাররা ৩০১ রানে। বাকি চার উইকেট ক্যারিবিয়রা কত তাড়াতাড়ি নিতে পারে, সেটার উপরেই এখন নির্ভর করছে ম্যাচের দৈর্ঘ্য ।

বৃহস্পতিবার  ২ উইকেটে ২০১ রান নিয়ে খেলতে নামে ওয়েস্ট ইন্ডিজ। ৮৮ রানে অপরাজিত থাকা ওপেনার ক্রাইগ ব্রেটওয়েট তুলে নিয়েছেন তার কাঙ্ক্ষিত সেঞ্চুরি। তিনি আউট হয়েছেন ১২১ রানে। এটি তার  ক্যারিয়ারের সপ্তম টেস্ট সেঞ্চুরি। ২৯১ বলের ইনিংসে তিনি  মেরেছেন ১১টি চার।

আগের দিনের নাইট ওয়াচম্যাচ দেভেন্দ্র বিশু ফিরে গেছেন ১৯ রানে। ১২৭ বলে ৬৭ রান করেছেন শাই হোপ। তিনি মেরেছেন  তিনটি চার আর একটি ছক্কা। অধিনায়ক জেসন হোল্ডার দুইটি করে চার আর ছক্কায় ৪৬ বলে করেছেন ৩৩ রান।

বল হাতে বাংলাদেশের প্রথম ইনিংস গুঁড়িয়ে দেওয়া কেমার রোচ  ব্যাট হাতেও ছিলেন সাবলিল। তিনি করেছেন ৫০ বলে ৩৩ রান । তার  ইনিংসে ছিল ছয়টি  চার আর একটি ছক্কা।

বাংলাদেশের হয়ে  তিনটি উইকেট নেন অভিষিক্ত আবু জায়েদ রাহি।  সমান তিনটি উইকেট শিকার করেছেন মেহেদি হাসান মিরাজ।  দুইটি উইকেট নিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান।

দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশের ব্যাটসম্যানেরা দিয়েছেন  অমার্জনীয়  ব্যর্থতার পরিচয়। তামিম ইকবাল বিদায় নিয়েছেন ১৩ রানে। লিটন দাস করেছেন  ২ রান। মমিনুল খুলতে পারেন নি রানের খাতা। মুশফিকের ব্যাট থেকে এসেছে ৮ রান।সাকিব আল হাসান ১২ আর মেহেদি হাসান ২ রানে বিদায় নিয়ে পূরণ করেছেন সর্বনাশের ষোল কলা ।

১৫ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন মাহামুদুল্লাহ রিয়াদ। আর সাত রানে আছেন  উইকেট কিপার নুরুল হাসান।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস:

১৮.৪ ওভারে ৪৩ (তামিম ৪, লিটন ২৫, মুমিনুল ১, মুশফিক ০, সাকিব ০, মাহমুদউল্লাহ ০, সোহান ৪, মিরাজ ১, রাব্বি ০, রুবেল ৬*, আবু জায়েদ ২; রোচ ৫/৮, গ্যাব্রিয়েল ০/১৪, হোল্ডার ২/১০, কামিন্স ৩/১১)।

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস:

১৩৭.৩ ওভারে ৪০৬ (আগের দিন ২০১/২) (ব্র্যাথওয়েট ১২১, বিশু ১৯, হোপ ৬৭, চেইস ২, ডাওরিচ ৪, হোল্ডার ৩৩, রোচ ৩৩, কামিন্স ১*, গ্যাব্রিয়েল ৫; আবু জায়েদ ৩/৮৪, রুবেল ০/৪৪, কামরুল ১/৬৯, সাকিব ২/৭১, মিরাজ ৩/১০১, মাহমুদউল্লাহ ১/১৮, মুমিনুল ০/৮)।

বাংলাদেশ ২য় ইনিংস:

১৮ ওভারে ৬২/৬ (তামিম ১৩, লিটন ২, মুমিনুল ০, মুশফিক ৮, সাকিব ১২, মাহমুদউল্লাহ ১৫*, মিরাজ ২, সোহান ৭*; গ্যাব্রিয়েল ৪/৩৬, হোল্ডার ২/১৫, কামিন্স ০/১০)।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে