আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আজ আন্তর্জাতিক বিকিনি দিবস

আজ আন্তর্জাতিক বিকিনি দিবস

bikini day 2

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

১৯৪৬ সালের ৫ জুলাই মনুষ্য জাতির কাছে আবির্ভূত হল ‘বিকিনি’, ‘এক্সক্লুসিভলি ফর লেডিজ’। আপাতত পুরুষদের জন্য এমন কোনও বস্ত্র আবিষ্কার হয়নি, তাই কেবল নারীর ভূষণের মধ্যেই সীমাবদ্ধ রইল, স্বল্পবসনা এই আবিষ্কার, আরও ভালোভাবে বললে বলতে হয় সৃষ্টি।

ইন্টারন্যাশনাল বিকিনি ডে আজ। ফ্রান্সের এক ডিজাইনারের হাতেই সৃষ্টি হয় বিকিনি’র। লুইস রেয়ার্ড সর্ব প্রথম দেখালেন ‘টু-পিস’ পোষাকে একজন মহিলার দর্শনের নন্দনতত্ত্ব, আর তাঁর সঙ্গে অবশ্যই জুড়তে হয় সাহসিকতার কথাটিও। সুইমিং পুলে শরীরে কেবল দুটি পিস কাপড়ে নারী শরীরের মাছ হয়ে ওঠার গল্প কথার শুরু তো সেই দিন থেকেই।

বিকিনি তৈরি করার পেছনে লুইসের প্রধান কারণ ছিল সমুদ্র৷ বিচওয়ের নিয়ে প্রথম এক্সপেরিমেন্ট তিনিই শুরু করেন। তবে অবাক করা ব্যাপার হল ল্যুইস নামক এই ব্যক্তি ছিলেন একজন অটোমোবাইল ইঞ্জিনিয়ার এবং ক্লোথিং ডিজাইনার।

টুপিসের আবিষ্কার করতেই একটি দোকান খুলে ফেলেন তিনি। যা ৪০ বছর ধরে নিজে চালিয়েছেন বিভিন্ন রকমের বিকিনির ডিজাইন করে। ল্যুইসের ডিজাইন করা বিকিনি পরতে অনেক মডেলরাই নাকোচ করে দেন। তবে একজন প্রফেশনাল ন্যুড ডান্সার নিশেলিন বারনার্ডিনি রাজি হন তাঁর বিকিনি পড়তে। ১৯৪৬ সালের ৫ জুলাই ল্যুইস মিডিয়া এবং জনসাধারনের সামনে তাঁর ডিজাইন করা সবথেকে ছোট বাথিং স্যুট প্রকাশ্যে আনেন৷

যদিও এরও আগে ১৯৩০ সালে ইউরোপে চালু হয়ে গিয়েছিল স্বল্প বসনা সংস্কৃতির। মহিলাদের শরীরে যে জামা কাপড়গুলো প্রথমে দেখা যেত, তার থেকে সেগুলো ক্রম বিবর্তিত হতে হতে অবলুপ্তির পথ অনুসরণ করে, অর্থাৎ ছোট থেকে আরও ছোট হতে থাকে। একথা বলতেই হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই নারী শর্টস পড়তে শুরু করে দিয়েছিল।

১৯৬০ সাল থেকে বিকিনির গ্রহনযোগ্যতা বাড়ে। মার্কিন যুক্তরাষ্ট্র সহ আরও ইউরোপের দেশগুলোতেও বিকিনি ছড়িয়ে পড়ে রন্ধ্রে রন্ধ্রে। এখন ইউরোপীয় সংস্কৃতির একটি অঙ্গ হিসেবে বিকিনি গোটা বিশ্বের নজর কেড়েছে। হলিউড, বলিউড, টলিউড কিংবা টেলিউড এখন বিকিনি যেন ‘দত্তক পোষাক’-এর ঘোরে।

সেই থেকেই ফেমাস হয় এই পোশাক। এখনকার দিনের অভিনেত্রীরা ছাড়াও আগেও বহু অভিনেত্রীরা বিকিনিতে পোজ দিয়ে নিজের সাহসিকতার পরিচয় দিয়েছেন।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে