আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > বিয়ের আগে বর-কনের থ্যালাসেমিয়া-মাদকের মেডিকেল রিপোর্ট বাধ্যতামূলক

বিয়ের আগে বর-কনের থ্যালাসেমিয়া-মাদকের মেডিকেল রিপোর্ট বাধ্যতামূলক

বিয়ের আগে বর-কনের থ্যালাসেমিয়া-মাদকের মেডিকেল রিপোর্ট বাধ্যতামূলক

প্রতিচ্ছবি প্রতিবেদক:

বিয়ের নিবন্ধনের আগে বর-কনের থ্যালাসেমিয়া এবং মাদকের অস্তিত্ব সম্পর্কে মেডিকেল সার্টিফিকেট দাখিল কেন বাধ্যতামূলক করা হবে না তা জানতে চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

আজ বৃহস্পতিবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনটিই জানানো হয়। রিটকারীর পক্ষে আইনজীবী হলেন একলাছ উদ্দিন ভূঁইয়া। বাংলাদেশ সংবিধানের ২১ এবং ৩২নং ধারায় নাগরিক জীবন রক্ষার্থে প্রয়োজনীয় ব্যবস্থা রাষ্ট্রকে গ্রহণ করার কথা বলা হয়েছে এই মর্মে আইনজীবী রিট পিটিশনে উল্লেখ করেন।

থ্যালাসেমিয়া আক্রান্ত ব্যক্তির সাথে একই রোগে আক্রান্ত কোন নারীর বিবাহ হলে অনাগত সন্তান বিকালাঙ্গ হওয়ার সম্ভাবনা আছে এই মর্মে বিভিন্ন বিশেষজ্ঞের মতামত রিটে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রায় ৭০ লক্ষ মানুষ মাদকে আক্রান্ত। এর মধ্যে প্রায় ৬৫ ভাগ তরুণ। বিভিন্ন পরিসংখ্যান মতে, বর্তমান বিবাহ বিচ্ছেদের অন্যতম কারণ মাদকাসক্তি।

বিদ্যমান নিকাহ নামার ৩ ও ৪ নং দফায় বর-কনের জন্ম সনদের পাশাপাশি ১৭নং দফায় ডাক্তারি সার্টিফিকেট (ডোপ টেস্ট সার্টিফিকেট) বাধ্যতামূলক করা হলে বর-কনের ভবিষ্যত সংসার ও অনাগত সন্তানের জীবন রক্ষা পাবে বলেও তিনি রিটে উল্লেখ করেন।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে