আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > ‘হট’ ফেভারিট বেলজিয়ামের সামনে প্রত্যয়ী জাপান

‘হট’ ফেভারিট বেলজিয়ামের সামনে প্রত্যয়ী জাপান

'হট' ফেভারিট বেলজিয়ামের সামনে প্রত্যয়ী জাপান

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট বেলজিয়াম। অন্যদিকে, অনেকটা ভাগ্যক্রমে দ্বিতীয় রাউন্ডে জায়গা পাওয়া একমাত্র এশিয়ার প্রতিনিধি জাপান। শীর্ষ ১৬’র লড়াইয়ে মুখোমুখি হচ্ছে এই দু’দল। অঘটনের বিশ্বকাপে একেবারে নিশ্চিত করে বলা যাবে না কারা যাচ্ছে কোয়ার্টার ফাইনালে। তবে নিশ্চয়ই জাপানের বিপক্ষে ফেভারিট হয়েই মাঠে নামবে বেলিজরা। রোস্তভ অ্যারেনায় দু’দলের ম্যাচটি শুরু হবে সোমবার বাংলাদেশ সময় রাত ১২টা।

 

'হট' ফেভারিট বেলজিয়ামের সামনে প্রত্যয়ী জাপান [2]

লড়াইটা ব্লু সামুরাইদের সঙ্গে আসরের ডার্ক হর্সদের। এবারের বিশ্বকাপে বেলজিয়ামকে এখন আর ডার্ক হর্স বলাটা ঠিক হবে না। এখন পর্যন্ত তারা ধারাবাহিকভাবেই পারফর্ম করে আসছে। অন্যদিকে, গ্রুপ পর্বে নজর কেড়েছে জাপানের পারফরম্যান্সও।

টানা দ্বিতীয় বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ওঠার হাতছানি বেলজিয়ামের। এর আগে ১৯৮৬ সালে একবারই সেমিফাইনাল খেলেছিল রেড ডেভিলরা। সে স্মৃতিটা এখন ধূসর। তবে এই দলটাকে বলা হচ্ছে বেলজিয়ামের বিশ্বকাপ ইতিহাসের সেরা দল।

কারণটা স্পষ্ট। লুকাকু, হ্যাজার্ডদের পারফরম্যান্সে মুগ্ধ গোটা ফুটবল বিশ্ব। তাছাড়া মিডফিল্ডে ব্রুইনি, উইটসেল, ক্যারাসকোরা রয়েছেন দারুণ ছন্দে। আর পোস্টে অতন্দ্র প্রহরী চেলসি তারকা কুর্তোয়া। লুকাকুর ইনজুরি নিয়ে কিছুটা শঙ্কা থাকলেও, কোচ মার্টিনেজ জানিয়ে দিয়েছেন দলে নেই কোন ইনজুরি সমস্যা। ৩-৪-২-১ ফরমেশনই পছন্দ মার্টিনেজের।

জাপানের সাথে ৫ বারের দেখায় একবারই জয় পেয়েছে বেলজিয়াম। হেরেছে দুটি ম্যাচে। যদিও গেলো ২২ ম্যাচে অপরাজিত রেড ডেভিলরা। যার মাঝে জয় ১৭টিতে। তারপরও ব্লু সামুরাইদের সমীহের চোখে দেখছে বেলজিয়াম।

বেলজিয়ান অধিনায়ক ইডেন হ্যাজার্ড বলেন, ‘জাপান খুব ভাল খেলছে। বিশেষ করে তাদের রক্ষণ এবং আক্রমণভাগ। এখন পর্যন্ত তারা একটা দল হিসেবে পারফরম্যান্স করেছে। তবে আমরাও ছন্দে রয়েছি। ফরোয়ার্ডরা গোল পাচ্ছে। আমাদের ধারাবাহিক খেলা খেলতে পারলে জয় পাওয়া খুব কঠিন হবে না।’

অন্যদিকে, ডু অর ডাই ম্যাচে নিশ্চয়ই ছেড়ে কথা বলবে না জাপানও। বেলজিয়াম থেকে শক্তিমত্তায় পিছিয়ে থাকলেও, নক আউট পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচটি নিয়ে বাড়তি পরিকল্পনা থাকবে কোচ নিশিনোর।

স্ট্রাইকার হিসেবে থাকবেন ওসাকা। দুই উইংগার ইনুই এবং হারাগুচি সাথে প্লেমেকার হিসেবে থাকবেন কাগওয়া। মাঝ মাঠে হাসাবি শিবাসাকি থাকবেন মাঝ মাঠে। ডিফেন্সে থাকবেন চারজন। বেলজিয়ামের আক্রমণের কথা মাথায় রেখে ৪-২-৩-১ ফরমেশন পছন্দ কোচ নিশিনোর।

ডার্ক হর্সদের লাগামহীন ছুটে চলা নাকি বিশ্ব দেখবে নতুন শক্তির উত্থান। এক রোমাঞ্চকর ম্যাচ নিয়ে কিন্তু অপেক্ষা করছে রোস্তভ।

 এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে