আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > বিকেলে আসছেন কিম ও রাতে গুতেরেস

বিকেলে আসছেন কিম ও রাতে গুতেরেস

প্রতিচ্ছবি প্রতিবেদক:

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে রাতে বাংলাদেশে আসছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এছাড়াও বিকেলে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমও ঢাকায় আসছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম একই দিনে ঢাকায় আসছেন। শনিবার রাত পৌনে দুইটায় জাতিসংঘের মহাসচিব ঢাকায় পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। তিনি রোববার (১ জুলাই) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য বৈঠক করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন এজেন্ডা নিয়ে একটি অনুষ্ঠানেও যোগ দেবেন জাতিসংঘ মহাসচিব। রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্যে দেয়া নৈশ্যভোজে অংশগ্রহণ করবেন তিনি।

রোববার (০১ জুলাই) বেলা সাড়ে ১২টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন জাতিসংঘ মহাসচিব। একইদিন বিকেলে রাজধানীর হলিক্রস গার্ল স্কুলে ‘জেনারেশন ব্রেক থ্রু’ প্রকল্প পরিদর্শন করবেন।

সোমবার (২ জুলাই) সকালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে যাবেন জাতিসংঘ মহাসচিব। সেদিন সন্ধ্যায় ঢাকায় ফিরে আসবেন জাতিসংঘ মহাসচিব। সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করবেন। ওইদিন রাতেই তিনি ঢাকা ত্যাগ করবেন।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম রোববার (১ জুলাই) সকাল ১০টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ও জাতিসংঘ মহাসচিব রোববার এক সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। তারা একই সঙ্গে সোমবার কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। সোমবার রাতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকা ত্যাগ করবেন। জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট আলাদা ফ্লাইটে ঢাকা এলেও তারা বেশ কয়েকটি কর্মসূচিতে এক সঙ্গে অংশ নেবেন।

সূত্র জানায়, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এর আগে সংস্থাটির শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের প্রধান ছিলেন। ওই পদে থাকাকালে ২০০৮ সালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন। এবার জাতিসংঘ মহাসচিব হিসেবে তিনি বাংলাদেশে আসছেন। রোহিঙ্গা সংকট শুরুর পর থেকেই অ্যান্তোনিও গুতেরেস এ সংকট সমাধানে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে আসছেন। রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানকে তিনি ‘ভয়াবহ মানবিক বিপর্যয়’ হিসেবে অভিহিত করে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের আহ্বানও জনিয়েছেন গুতেরেস।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে