আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > ‘শেষ ১৬’ না খেলেই সেমিতে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা!

‘শেষ ১৬’ না খেলেই সেমিতে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা!

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

ফুটবল বিশ্বকাপ এলেই দুটি দেশের নাম সবার মুখে মুখে থাকে। ফুটবল বিশ্বের অন্যতম দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। রাশিয়ায় চলমান ২১তম ফিফা বিশ্বকাপেও হচ্ছে না এর ব্যাতিক্রম।

নেইমার জুনিয়র ও লিওনেল মেসির ভক্তদের উন্মাদনায় গোটা বাংলাদেশ এখন উত্তাল। কেউ কাউকে ছাড় দিয়ে কথা বলছেন না। এ বলছেন নেইমার সেরা, ও বলছেন মেসি; কেউবা আবার কৌতিনহোর পক্ষেও সাফাই গাইছে ছাড়ছেন না।

এরইমধ্যে অনেকেই আবার ফাইনালে দেখতে চাইছেন লিওনেল মেসি আর নেইমারদের। কিন্তু তেমন দৃশ্যপটের ইঙ্গিত দিচ্ছে না রাশিয়া বিশ্বকাপের ফরম্যাট! সবকিছু ঠিকঠাক থাকলে ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দলদুটির দেখা হতে পারে সেমিফাইনালে!

অনেক শঙ্কা কাটিয়ে আর্জেন্টিনা পা দিয়েছে দ্বিতীয় রাউন্ডে। শনিবার কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে মেসির দল পাচ্ছে ফ্রান্সের মতো শক্তিশালী দলকে। এই বাঁধা টপকে গেলে শেষ আটে প্রতিপক্ষ হবে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল অথবা দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের। সেই বাধাটাও টপকাতে পারলে সেমিফাইনালের সম্ভাব্য প্রতিপক্ষ ব্রাজিল।

‘শেষ ১৬’ না খেলেই সেমিতে ব্রাজিল-আর্জেন্টিনা!

অন্যদিকে নকআউট পর্বে ব্রাজিলের সঙ্গে দেখা হওয়ার কথা ছিল জার্মানির। কিন্তু দক্ষিণ কোরিয়ার কাছে হেরে চ্যাম্পিয়নরা বিদায় নিয়েছে প্রথম রাউন্ড থেকেই। এ অবস্থায় ব্রাজিল দ্বিতীয় রাউন্ডে পেল মেক্সিকোকে। ২ জুলাই এই লড়াই। এখানে জিতলে কোয়ার্টার ফাইনালে পাবে বেলজিয়াম-জাপান ম্যাচের জয়ী দলকে। সেই ম্যাচটিও জিতলে সেমিফাইনালে প্রতিপক্ষ চির প্রতিদ্বন্দী আর্জেন্টিনা। স্বপ্নের এক ম্যাচ! যা দেখার অপেক্ষায় গোটা বিশ্ব!

বিশ্বকাপ ইতিহাসে দুইবারই মুখোমুখি হয়েছে ব্রাজিল আর আর্জেন্টিনা। প্রথমবার ১৯৮২ সালের বিশ্বকাপে। দিয়েগো ম্যারাডোনার সেই অভিষেক বিশ্বকাপে মাথা নিচু করে ফিরতে হয় আর্জেন্টিনাকে। ম্যাচটাতে ৩-১ গোলে জিতেছিল ব্রাজিল। উত্তেজিত হয়ে ব্রাজিলের ফুটবলার বাতিস্তাকে লাথি মেরে বসেন তখনকার তরুণ ফুটবলার ম্যারাডোনা। লালকার্ড দেখে মাঠ ছাড়েন তিনি!

তবে ১৯৯০ সালের বিশ্বকাপেই প্রতিশোধটা নিয়েছেন খোদ ম্যারাডোনাই। তার বাড়ানো পাস ধরেই সেই বিশ্বকাপে ব্রাজিলের জালে বল পাঠিয়েছিলেন ক্লাডিও ক্যানেজিয়া!

২৮ বছর পর আবারো বিশ্বের সবচেয়ে ‘দামী’ ফুটবল দ্বৈরথ দেখার অপেক্ষায় ভক্তরা। তবে তার আগে দুই দলকেই পেরোতে হবে কঠিন দুটো বাধা। তারপরই মিলে যাবে সবচেয়ে লোভনীয় ম্যাচের সমীকরণ!

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে