আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > বিশ্বকাপ না জিতে অবসর নয়: মেসি

বিশ্বকাপ না জিতে অবসর নয়: মেসি

লিওনেল মেসি

প্রতিচ্ছবি স্পোর্টাস ডেস্ক:

ক্লাবের জাসির্তে কি না জিতেছেন তিনি, অথচ জাতীয় দলের জাসির্তে লিওনেল মেসির অর্জনের ঝুলিটা এখনো শূন্য। আজের্ন্টিনাকে টানা তিনটি ফাইনালে (দুটো কোপা আমেরিকা, একটি বিশ্বকাপ) তুলেও শিরোপার স্বাদ নিতে পারেননি গ্রহের অন্যতম সেরা এই ফুটবলার। হতাশা আর যন্ত্রণায় অবসরই নিয়ে ফেলেছিলেন তিনি। অভিমান ভুলে পরে আবার ফিরেছেন।

তবে গুঞ্জন আছে, চলতি রাশিয়া বিশ্বকাপে আজের্ন্টিনা ব্যার্থ হলে আন্তজার্তিক ফুটবল থেকে পাকাপাকিভাবে অবসরে চলে যাবেন খুদে জাদুকর। ‘দল ব্যর্থ হলেও অবসর নেব না’- তিনি নিজে অবশ্য ঘোষণা দিয়েই রাশিয়ায় গেছেন। সেখানে গিয়ে আরও জোরালো করলেন ঘোষণাটা। বলে দিলেন, আজের্ন্টিনার হয়ে বিশ্বকাপ না জেতা পযর্ন্ত অবসর নেবেন না।

চলতি বিশ্বকাপে ত্রাহি মধুসূদন অবস্থা আজের্ন্টিনার। প্রথম দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট পাওয়া দলটি এখন গ্রুপ পর্ব থেকেই ঝরে পড়ার শঙ্কায়। দলের এমন তথৈবচ পারফরম্যান্সের কারণে ব্যাপক সমালোচনার শিকার হচ্ছেন মেসি। তাই অনেকেই মনে করছেন, এই বিশ্বকাপে আজের্ন্টিনার ভরাডুবি হলে অবসর নেবেন খুদে জাদুকর।

তিনি নিজে অবশ্য এমন সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছেন। বলেছেন, ‘প্রায় সব গুরুত্বপূর্ণ টুনার্মেন্টই জিতেছি আমি। তবে শেষ পযর্ন্ত আমি উচ্চাভিলাষী। আমার দেশের হয়ে বিশ্বচ্যাম্পিয়ন না হওয়া পযর্ন্ত পেশাদার ফুটবল থেকে অবসর নিতে পারি না আমি।’

রাশিয়া বিশ্বকাপে আজের্ন্টিনার ভাগ্য এখন সুতোয় ঝুলছে। শেষ ম্যাচে আগামীকাল নাইজেরিয়ার বিপক্ষে শুধু জিতলেই হবে না মেসিদের, তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড-ক্রোয়েশিয়ার মধ্যকার গ্রুপের অপর ম্যাচের ফলের দিকেও।

হোর্হে সাম্পাওলির শিষ্যরা অবশ্য অন্য ম্যাচের হিসাব ভুলে নিজেদের হাতে থাকা হিসাবটাই আগে মেলাতে চাইছেন। এখন পুরোদমে চলছে মেসি-আগুয়েরোদের নাইজেরিয়া ম্যাচের প্রস্তুতি। সেই অনুশীলনের ফাঁকেই রোববার মেসি পালন করেছেন ৩১তম জন্মদিন।

সেদিনই মিররের এক প্রতিবেদককে সাক্ষাৎকার দিয়েছেন আজের্ন্টিনা অধিনায়ক, জানিয়েছেন নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর ক্রোয়েশিয়ার কাছে দ্বিতীয় ম্যাচে ৩-০ ব্যবধানে বিধ্বস্ত হয়েছে মেসির আজের্ন্টিনা। তবে গ্রুপের সবশেষ ম্যাচে আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে তাদের একটা লাইফলাইন দিয়েছে নাইজেরিয়া। শেষ ষোলোয় যেতে এখন মেসিদের সামনে প্রথম বাধা আফ্রিকার সুপার ঈগলরাই।

তাদের করে দেয়া সুযোগটাই কাজে লাগাতে চান মেসি, ‘এটা অনেক বড় কিছু। কারণ, আজের্ন্টিনার জন্য বিশ্বকাপ বিশেষ, আমার কাছেও। বিশ্বকাপ উঁচিয়ে ধরব, এই স্বপ্নটা সবসময় আমার মাঝে বিরাজ করে। এরপর সেই আবেগটা দেখতে চাই, যেটা এর সঙ্গে মানায়। ওই মুহুর্তের কথা ভাবলে আমার চুল খাড়া হয়ে যায়। বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা লাখ লাখ আজের্ন্টাইনকে এটা সুখী করবে।’

‘সুতরাং এই স্বপ্নটা আমরা বিসজর্ন দিতে পারি না।’- শেষের এই কথাটাতে মেসির আজন্ম আকাঙ্খার বহিঃপ্রকাশ ঘটেছে। এবার বিশ্বকাপ জিততে না পারলে স্বপ্নটা পূরণ করার জন্য কাতারে অনুষ্ঠেয় ২০২২ বিশ্বকাপ পযর্ন্ত অপেক্ষা করতে হবে খুদেরাজকে। তখন তার বয়স হবে ৩৫। ওই বয়সে ‘সেরা মেসি’কে পাওয়া কঠিই হবে।

সে অবশ্য অনেক পরের কথা, আপাতত নাইজেরিয়া ম্যাচ নিয়েই ভাবছে আজের্ন্টিনা। তবে কোচ সাম্পাওলির সঙ্গে খেলোয়াড়দের মতের অমিলের বিষয়টি দূরে ঠেলে এই ম্যাচে ভালো খেলা কঠিই হবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

এরই মধ্যে গুঞ্জন, নাইজেরিয়া ম্যাচের একাদশ সাজাবেন মেসিরাই। কোচের চেয়ার থেকে সাম্পাওলিকে সরিয়ে দেয়া না হলেও তার ওপর নাকি আস্থা রাখতে পারছে না আজের্ন্টিনা ফুটবল ফেডারেশন।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে