আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > এবার যুক্তরাষ্ট্রের উপর ভারতের শুল্কারোপ! 

এবার যুক্তরাষ্ট্রের উপর ভারতের শুল্কারোপ! 

india-usa VAT

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

ইস্পাত ও অ্যালুমিনিয়ামে  আমেরিকার  শুল্ক বসানোর ‘প্রতিশোধ’ হিসেবে এ বার যুক্তরাষ্ট্রের উপর শুল্কারোপ করলো ভারত। এর আগে বৃহস্পতিবার তুরস্ক ও ভারত, কোটি কোটি ডলারের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে।

এছাড়া ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রের অন্যান্য মিত্রদেশগুলোও একই ধরণের পদক্ষেপ নিচ্ছে।

শুল্ক ও পাল্টা শুল্কের হুঙ্কারে চীন, কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে আমেরিকার এখন কার্যত বাণিজ্য যুদ্ধ শুরু হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে ডোনাল্ড ট্রাম্পের দেশ থেকে আসা ২৯টি পণ্যে আমদানি শুল্ক বসানোর কথা ঘোষণা করল ভারত। যার মধ্যে রয়েছে চিংড়ি, আপেল, গাড়ি।

অনেকের  মতে, বাণিজ্য যুদ্ধ এখন যে রকম পরিস্থিতি হয়েছে, তাতে সরাসরি না হলেও পরোক্ষ ভাবে ভারতের  রফতানির  উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। সে বিষয়ে শঙ্কিত দিল্লি। তাই প্রত্যাঘাত করতে বাধ্য হয়েছে তারা।

নয়া দিল্লি-ভিত্তিক শীর্ষ অর্থনীতিবিদ জয়তি ঘোষ বলেন, বৈশ্বিক বাণিজ্যের জন্য এইসব পরিণতি গুরুতর। এমনটা অব্যাহত থাকলে একপাক্ষিক সংরক্ষণনীতিমূলক পদক্ষেপ বৃদ্ধি পাবে।

এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা ২৬ কোটি ৬৫ লাখ ডলার সমমূল্যের মার্কিন মোটরগাড়ি, কয়লা ও বেশ কয়েকটি খাদ্য সংশ্লিষ্ট পণ্যের ওপর কর আরোপ করবে।

প্রসঙ্গত, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৃহস্পতিবারও আন্তর্জাতিক অর্থনীতিতে ট্রাম্পের বাণিজ্য যুদ্ধ নিয়ে তীব্র সমালোচনা করেন। ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু  বলেন, অবাধ বাণিজ্যের পথে বিভিন্ন দেশ যে ভাবে বাণিজ্য যুদ্ধে জড়াচ্ছে তা আশংকাজনক।

এসএইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে