আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > সুর বদল করলেন ট্রাম্প!

সুর বদল করলেন ট্রাম্প!

trump

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ আরও এক বছর বৃদ্ধি করলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়াকে ‘অসাধারণ হুমকি’ হিসেবে উল্লেখ করে অবরোধের এই মেয়াদ বৃদ্ধি করে ট্রাম্প প্রশাসন।

প্রেসিডেন্ট ট্রাম্প গতকাল শুক্রবার এক নির্বাহী আদেশে অবরোধের এই মেয়াদ বৃদ্ধি করেন। অবরোধের মূল আদেশটি দেওয়া হয়েছিল ২০০৮ সালে। তবে সম্প্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে ট্রাম্পের বৈঠকের পরেও এমন সিদ্ধান্ত আসায় বিস্মিত বিশ্বনেতারা।

মাত্র দশদিন আগে ১৩ জুন ট্রাম্প দাবি করেছিলেন, উত্তর কোরিয়ার কাছ থেকে কোনও পারমাণবিক হুমকি নেই। সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের পর এক টুইটে এই মন্তব্য করেছিলেন ট্রাম্প। কিন্তু এখন তিনি বলছেন উত্তর কোরিয়া এখনও বড় ধরনের হুমকি।মার্কিন কংগ্রেসকে এক নোটিশে ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার সরকারের পদক্ষেপ ও ঝুঁকিপূর্ণ অস্ত্রের কারণে দেশটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা, পররাষ্ট্রনীতি ও অর্থনীতির জন্য বড় ধরনের হুমকি। দক্ষিণ কোরিয়ার সঙ্গে দুটি সামরিক মহড়া স্থগিত করার পর ট্রাম্প এই হুমকির কথা সামনে আনলেন।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের দাবি, কূটনৈতিক সমঝোতাকে সমর্থন জানাতেই মহড়া স্থগিত করা হয়েছে। এর আগে চলতি সপ্তাহে উভয় দেশের আরেকটি বড় ধরনের মহড়া স্থগিত করা হয়েছিল। কিন্তু এক সপ্তাহ আগে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে অনুষ্ঠিত হয়েছে ঐতিহাসিক বৈঠক। আর এরইমধ্যে এই দুই নেতার মধ্যে সম্পর্কের টানাপোড়েন দেখা দিয়েছে। উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আরো বৃদ্ধি করার ঘোষণা এই দুই দেশের মধ্যে সম্পর্ক ভেঙ্গে যাবার ঈঙ্গিত বলে মনে করছেন বিশ্লেষকরা।

প্রসঙ্গত, ১২ জুন (মঙ্গলবার) সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে ঐতিহাসিক এক বৈঠকের পর দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তি সম্পন্ন হয়। সেই চুক্তির বিষয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কোরীয় উপদ্বীপে ‘উষ্কানিমূলক যুদ্ধ যুদ্ধ খেলা’ বন্ধের ঘোষণা দিয়ে চমক দেন ট্রাম্প।অথচ মাত্র ১০ দিন পরেই তার কন্ঠে নতুন সুর!

এসএইচ/ জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে