আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আদেশ-উন্নতিতে সমুন্নত ব্রাজিলের পতাকা

আদেশ-উন্নতিতে সমুন্নত ব্রাজিলের পতাকা

Brazil Flag 2

জোহরা সিজন:

বিশ্বকাপ জ্বরে কাঁপছে বিশ্ব। ফুটবল প্রেমীরা তাদের পছন্দের দলের পতাকা বাড়ির ছাদে উড়ানোর পাশাপাশি কিনেছেন দলের জার্সিটিও। তবে পছন্দের দলের দেশটির পতাকার সম্পর্কে বিস্তারিত জানেন না অনেকেই।

তাই এবার বিস্তারিত জানবো নেইমার-কৌতিনহোর দেশ ব্রাজিলের পতাকার সম্পর্কে।

সবুজ হলুদ পতাকার গায়ে নীল বৃত্ত। এর মাঝ বরাবর সাদা রেখা যার মাঝে পর্তুগীজ ভাষায় লেখা  ‘Ordem e Progresso’. এই স্লোগানকে সামনে রেখে এগিয়ে চলছে ল্যাটিন আমেরিকার অন্যতম দেশ ব্রাজিল। যা ইংরেজিতে Order and Progress ; আক্ষরিক অর্থ আদেশ এবং উন্নতি।

Brazil Flag 3

পতাকার সবুজ রঙটি ব্রাজিলের সবুজ-শ্যামল মাঠ-বন; মাঝের হীরক আকৃতির হলুদ অংশ দ্বারা ব্রাজিলের সম্পদকে সোনার সাথে তুলনা করা হয় আর মাঝে নীল স্বর্গীয় পৃথিবীর বুকে ২৭টি সাদা তারা যার প্রতিটি দেশটির পাচটি প্রদেশ বা জেলাকে নির্দেশ করে যা ব্রাজিলের রাতের আকাশের আদলে সাজানো। নীল পৃথিবীর উপর সাদা নিরক্ষীয় ব্যান্ড ধারণ করে আছে দেশটির স্লোগান। যা দৃষ্টবাদের আদর্শ হিসেবে অধিক জনপ্রিয়।

১৮৮৯সালের ১৫ নভেম্বর ব্রাজিল সাম্রাজ্য থেকে প্রজাতান্ত্রিক দেশে পরিণত হয়। ঐদিন সকালে প্রথমবারের মত রিও ডি জ্যানেরিও থেকে ব্রাজিলের পতাকা উত্তোলিত হয়। পরে সিদ্ধান্ত নেয়া হয় যে পতাকার গায়ে তারকা সংযুক্ত করা হবে; যা দেশটির একেকটি প্রদেশের প্রতিনিধিত্ব করবে।

brasil flag

সময়ের সাথে সাথে বাড়তে থাকে প্রদেশ এর সাথে সাথে যুক্ত হয় একটি করে তারকা। সর্বশেষ তারকাটি যুক্ত হয় ১৯৯২ সালে এবং এখন পর্যন্ত মোট তারকার সংখ্যা ২৭টি।

সূত্র : ওয়েবসাইট

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে