আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস

পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস

international yoga day 2018

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন দিনে যোগ দিবস পালিত হতো। ১১ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে পৃথিবীর ১৭৭টি দেশের প্রতিনিধিদের মতামতের ভিত্তিতে ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

চতুর্থ আন্তর্জাতিক ইয়োগা দিবস উপলক্ষে ভারতের উত্তরখণ্ডের দেরাদুন প্রায় ৫০ হাজার লোকের একটি যোগব্যায়াম সমাবেশের নেতৃত্ব দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, বিশ্ব যে যোগব্যায়ামকে লুফে নিয়েছে, সেটা বোঝা যায় প্রতিবছর আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস পালনের মাধ্যমে।

সাদা টি-শার্ট ও সাদা ট্রাউজার্স পরা মোদি সকাল সাড়ে ছয়টার পর দেরাদুনের ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটের মাঠে যোগব্যায়াম সমাবেশে পৌছান।  তিনি সেখানে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং পঞ্চমুণ্ডা আসনের নেতৃত্ব দেন। মোদি বলেন, দেরাদুন থেকে ডাবলিন, সাংহাই থেকে শিকাগো, জাকার্তা থেকে জোহানেসবার্গ, সব জায়গাতেই যোগব্যায়াম ছড়িয়ে পড়েছে।

তিনি আরও বলেন, ভালোভাবে বাঁচা এবং ভালো স্বাস্থ্যের জন্য যোগব্যায়াম এখন অন্যতম গণ-আন্দোলন হয়ে উঠেছে। সমাবেশে তিনি বলেন, বিশ্বের বৃহৎ  ঐক্যের শক্তি হয়ে উঠেছে যোগব্যায়াম।ইয়োগা বা যোগব্যায়াম রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণই শুধু করে না, রোগ নিরাময়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভারতীয় উপমহাদেশ এটির উদ্ভাবন হলেও আজ সারা বিশে^ ইয়োগা চর্চার বিকাশ ও জনপ্রিয়তা লাভ করেছে। শুধু যুক্তরাষ্ট্রেই দুকোটি মানুষ ইয়োগা চর্চা করছেন। ইতিবাচক চিন্তা, প্রাণায়াম, নিউরোবিক জিম, মেডিটেশনের সমন্বয়ে ইয়োগার পরিপূর্ণ প্রয়োগ মানুষ তার ভেতরের সুপ্ত অসীম শক্তি জাগিয়ে তুলতে পারে। যোগব্যায়াম জীবনযাপনের অংশ করে তুলুন, দেহ-মনের সুস্থতা ও শান্তি নিশ্চিত হবে। ওজন কমানো, শক্তিশালী নমনীয় শরীর, উজ্জ¦ল ত্বক, শান্ত মন, ভালো স্বাস্থ্য ইত্যাদি যা কিছু আমরা পেতে চাই সব কিছুর চাবি আছে যোগাসনে। এতে অনেক রকম শারীরিক সমস্যা যথা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, করোনারি আর্টারি ব্লকেজ ইত্যাদি রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব এবং শারীরিক, মানসিক ও আধ্যাত্মিকভাবে সুস্থ জীবন কাটানো সম্ভব।

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও আন্তর্জাতিক যোগ দিবস-২০১৮ পালিত হয়।  দিবসটি উপলক্ষে সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘যোগব্যায়াম আমাদের তরুণদের ভালো কাজে উদ্বুদ্ধ করবে, মাদকের প্রভাব থেকে দূরে রাখবে।’

আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘আন্তর্জাতিক যোগ দিবস-২০১৮’ অনুষ্ঠানে সেতুমন্ত্রী বলেন, ২১ আগস্টের বোমা হামলায় তার শরীরের নানা অংশ আহত হয়। এর ফলে তিনি চাইলেই যোগব্যায়ামের আসন করতে পারেন না। তবে যোগব্যায়ামের সুফল সম্পর্কে তিনি জানেন এবং সবাইকে যোগব্যায়াম করতে পরামর্শ দেন। ‘সামঞ্জস্য ও শান্তির জন্য যোগ’ স্লোগানকে সামনে রেখে ভারতীয় দূতাবাসের আয়োজনে সকাল সাতটায় শুরু হয় এ অনুষ্ঠান। পাঁচ হাজারেরও বেশি মানুষ এতে যোগ দেন। যারা যোগব্যায়ামে অংশ নেননি তারা গ্যালারিতে বসে যোগব্যায়ামের কলাকৌশল উপভোগ করেন।

এসএইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে