আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > জার্মানিকে হারানোর ম্যাচে মেক্সিকোকে জরিমানা

জার্মানিকে হারানোর ম্যাচে মেক্সিকোকে জরিমানা

জার্মানিকে হারানোর ম্যাচে মেক্সিকোকে জরিমানা [১]

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে চমকে দিয়েছে মেক্সিকো। দেশটিতে এখনও চলছে উদযাপন। তবে আনন্দের মাঝেই দলটির জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে সমর্থকরা। বুধবার আনুষ্ঠানিক সংবাদ বিবৃতিতে এই খবর জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

জার্মানিকে হারানোর ম্যাচে মেক্সিকোকে জরিমানা [২]

রোববারের চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ১-০ গোলে হারিয়ে দেয় দেশটি। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে গোল করার পর নাকি মেক্সিকোতে ভূমিকম্প হয়েছিল। বিশ্ব চ্যাম্পিয়নদের হারানোর ম্যাচে মেক্সিকান দর্শকদের উগ্র আচরণের কারণে আনুষ্ঠানিক সতর্কতাসহ সাড়ে ৮ লাখ টাকা (১০ হাজার সুইস ফ্রাঁ) জরিমানা গুণতে হচ্ছে মেক্সিকো ফুটবল ফেডারেশনকে।

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এক আনুষ্ঠানিক সংবাদ বিবৃতিতে এই খবর নিশ্চিত করেছে। মেক্সিকো-জার্মানি ম্যাচে গ্যালারিতে থাকা মেক্সিকানদের দেয়া স্লোগানগুলোকে ‘বৈষম্যপূর্ণ ও অপমানজনক’ উল্লেখ করে এই শাস্তির সিদ্ধান্ত জানিয়েছে ফিফা।

জার্মানিকে হারানোর ম্যাচে মেক্সিকোকে জরিমানা [৩]

জার্মানির বিপক্ষে ম্যাচে মেক্সিকান দর্শকদের বেশিরভার স্লোগানই ছিল সমকামিতা, সম্পর্কের বৈধতা-অবৈধতা প্রসঙ্গে। তাদের আবার অনেকেই রাজনৈতিক ইস্যু নিয়েও হইচই করেছেন। পুরো ম্যাচ জুড়েই মেক্সিকোর সমর্থকরা সমকামিতার বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। জার্মানির গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ের বলে শট নেওয়ার সময়ও মেক্সিকোর সমর্থকরা তাকে উদ্দেশ্য করে উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন। ম্যাচ শেষ হওয়ার পর ডিসিপ্লিনারি কমিটি দ্বারা ঘটনার তদন্ত করা শুরু করে ফিফা।

আনুষ্ঠানিক সংবাদ বিবৃতিতে ফিফা জানায়, মেক্সিকোর দর্শকদের একাংশের উদ্দেশ্যপ্রণোদিত আপত্তিজনক স্লোগানের কারণে ফিফা মেক্সিকান ফুটবল ফেডারেশনকে ১০ হাজার সুইস ফ্রাঁ (প্রায় সাড়ে ৮ লাখ টাকা) জরিমানা করেছে। জার্মানির বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে মেক্সিকান সমর্থকদের করা বেশিরভাগ স্লোগানই ছিল বৈষম্যপূর্ণ ও অপমানজনক। মেক্সিকোর পরবর্তী ম্যাচেও যদি এমন স্লোগান শোনা যায়, তাহলে নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীরা সেসব দর্শকদের চিহ্নিত করে সোজা মাঠ থেকে বের করে দেবে। আর ঘটনার পুনরাবৃত্তি করা হলে মেক্সিকো ফুটবল ফেডারেশনের বিপক্ষে আরও কঠোর পদক্ষেপ নেয়া হবে।

জার্মানিকে হারানোর ম্যাচে মেক্সিকোকে জরিমানা [৪]

বিশ্বকাপ শুরুর আগে থেকেই মেক্সিকো ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে তাদের সমর্থকদের উস্কানিমূলক কথাবার্তা না বলার জন্য অনুরোধ করা হয়। এমনকি মেক্সিকোর খেলোয়াড়রাও তাদের সমর্থকদের এরকম কথা না বলার জন্য এক ভিডিও বার্তা প্রকাশ করেছিল। মেক্সিকোর তারকা খেলোয়াড় জাভিয়ের হার্নান্দেজ তাদের সমর্থকদেরকে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচে এরকম ঘটনা পুনরাবৃত্তি না করার জন্য অনুরোধ জানিয়েছেন। আগামী ২৩ জুন রুস্তভ-ন-দন্যুতে বাংলাদেশ সময় রাত ৯টায় মুখোমুখি হবে মেক্সিকো-দ. কোরিয়া।

এদিকে, ফিফার এই শাস্তির কবলে পড়েছে সার্বিয়ান ফুটবল ফেডারেশনও। কোস্টারিকার বিপক্ষে ম্যাচে এক সার্বিয়ান নাগরিক রাজনৈতিক বিদ্বেষপূর্ণ ব্যানার মাঠে বহন করায়, সার্বিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনকে ১০ হাজার ডলার জরিমানা করেছে ফিফা।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে