আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ভারতের চেয়ে পাকিস্তানের পরমাণু বোমা বেশি!

ভারতের চেয়ে পাকিস্তানের পরমাণু বোমা বেশি!

indian neuclear

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের চেয়ে পাকিস্তানের পারমাণবিক বোমা বেশি রয়েছে বলে জানাল সুইডেনের এক বিশেষজ্ঞ সংস্থা। এর আগেও নানা সংস্থার রিপোর্টে পাকিস্তানের  হাতে  বেশি সংখ্যক পরমাণু বোমা থাকার চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

সুইডিশ বিশেষজ্ঞরা বলেছেন ২০১৮ সালের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, চীন, ভারত, পাকিস্তান, ইসরায়েল এবং উত্তর কোরিয়া ১৪,৪৬৫টি পারমাণবিক অস্ত্রধারী ছিল, এর মধ্যে ৩,৭৫০টি আসলেই কার্যকরী করা হয়েছিল।তবে বিশেষজ্ঞদের মতে, কেবল সংখ্যা দিয়ে পরমাণু বোমার উপযোগিতা বিচার করা যায় না। ওজনের উপর  কার্যকারিতা নির্ভর করে।

সুইডেনের বিশেষজ্ঞ সংস্থাটি এক রিপোর্টে জানিয়েছে, পাকিস্তানের হাতে এখন ১৪০-১৫০টি পরমাণু বোমা রয়েছে। ভারতের হাতে আছে ১৩০-১৪০টি। চিনের হাতে রয়েছে পাকিস্তানের দ্বিগুণ, অর্থাৎ প্রায় ২৮০টি। ভারত, চিন ও পাকিস্তান ভূমি, আকাশ ও জল থেকে পরমাণু হামলা চালানোর উপযোগী ক্ষেপণাস্ত্রের সংখ্যা ও মান ক্রমাগত বাড়াচ্ছে বলেও জানিয়েছে তারা।

উল্লেখ্য,সংস্থাটির মতে, ২০১৭ সালের গোড়ায় আমেরিকা-সহ ন’টি দেশের হাতে ১৪৪৬৫টি পরমাণু বোমা ছিল। তার মধ্যে উত্তর কোরিয়ার হাতে ছিল ১০ থেকে ২০টি। তার মধ্যে ৩৭৫০টি বোমা হামলা চালানোর উপযোগী অবস্থায় ছিল। ২০১৮ সালের গোড়ায় ওই ন’টি দেশের হাতে রয়েছে ১৪৯৩৫টি বোমা।

এসএইচ/ জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে