আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > ইতিহাস গড়ে বিশ্বকাপ মিশন শুরু সেনেগালের

ইতিহাস গড়ে বিশ্বকাপ মিশন শুরু সেনেগালের

ইতিহাস গড়ে বিশ্বকাপ মিশন শুরু সেনেগালের

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

দারুণ এক জয়ে বিশ্বকাপ শুরু করেছে আফ্রিকার দেশ সেনেগাল। মঙ্গলবার স্পার্টাক মস্কোয় পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে সেনেগাল। তাতে ২০০২ বিশ্বকাপের পর নিজেদের দ্বিতীয় বিশ্বকাপে খেলতে এসে চমক ধরে রাখল আফ্রিকান দলটি।

বিশ্বকাপে আফ্রিকান দেশের বিপক্ষে আগের তিন দেখায় কখনোই হার দেখেনি পোল্যান্ড। সেই পরিসংখ্যানই পোলিশদের গায়ে আসলেমি এনে দিল কিনা, যাতে প্রায় পুরো ম্যাচে একপ্রকার হেলেদুলেই খেললেন দলের প্রধান তারকা রবার্ট লেভান্ডোভস্কি।

প্রথমার্ধে একটিই গোল হল, সেটি ৩৭ মিনিটে। গোলে অবদান থাকল দুই দলেরই। পোল্যান্ডের ডি-বক্সের একটু বাইরে থেকে শট নিয়েছিলেন ইদ্রিসিয়া গুয়েই। বল ডান পোস্টের দিকে যেতে পারে ভেবে সেদিকেই ঝাঁপানোর প্রস্তুতি নিচ্ছিলেন পোলিশ গোলরক্ষক সিঝনি। কিন্তু গুয়েইয়ের শট থিয়াগো চিয়োনেকের গায়ে লেগে যখন বামপোস্ট দিয়ে জালে জড়াল, তখন অবাক দাঁড়িয়ে থাকা ছাড়া কিছুই করার ছিল না সিঝনির। আর প্রতিপক্ষের কল্যাণে প্রথম গোল সেনেগালের।

পিছিয়ে থাকা খেলায় সমতায় ফিরতে হলে খেলতে হবে আক্রমণাত্মক। কিন্তু কোনকিছুই যেন জাগাতে পারল পোল্যান্ডের খেলোয়াড়দের। উল্টো ৬০ মিনিটে এক বোকামিতে সেনেগালকে দ্বিতীয় গোলটি উপহারই দিয়েছে পোলিশরা।

মাঝমাঠে নিজেদের পায়ে বল। যা সামনে না ঠেলে উল্টো নিজেদের অর্ধে ব্যাকপাস করে ইয়ান বেদনারেকের দিকে ঠেলে দেন গ্রেগোরগ ক্রাইচোবিয়াক। অপ্রস্তুত বেদনারেক বল ঠেকাতে তো পারলেনই না, এগিয়ে আসতে হল গোলরক্ষক সিঝনিকেও। সেই সুযোগে আলতো ছোঁয়ায় বেদনারেক ও সিঝনিকে বোকা বানিয়ে ফাঁকা পোস্টে গোল করে সেনেগালকে দ্বিতীয়বারের মতো এগিয়ে দেন এমবায়ে নিয়াং।

দুই গোলে পিছিয়ে থাকা পোল্যান্ড খেলায় ফেরে বড্ড অসময়ে। চার মিনিট বাকি থাকতে ক্রাইচোবিয়াক হেডে এক গোল ফিরিয়ে শাপমোচন করেন ব্যবধান কমিয়ে। কিন্তু দলকে ম্যাচে ফেরাতে পারেননি। তাতে আফ্রিকান কোনো দলের বিপক্ষে প্রথম হারের স্বাদ নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে হল ইউরোপিয়ান দলটিকে।

গ্রুপ ‘এইচ’ থেকে বিশ্বকাপের পরের রাউন্ড বেশ কঠিন হয়ে গেল পোল্যান্ডের জন্য। ২৪ জুন কলম্বিয়ার বিপক্ষে জয় পেতেই হবে লেভান্ডোভস্কিদের। একই রাতে ফুরফুরে মেজাজে মুখোমুখি হবে সেনেগাল ও জাপান।

 

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে