আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > উড়ন্ত রাশিয়ার মুখোমুখি ‘সালাহ’ নির্ভর মিশর

উড়ন্ত রাশিয়ার মুখোমুখি ‘সালাহ’ নির্ভর মিশর

উড়ন্ত রাশিয়ার মুখোমুখি ‘সালাহ’ নির্ভর মিশর

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পাওয়া চোট ভালোই ভোগাচ্ছে মোহাম্মদ সালাহকে। যে কারণে ২১তম বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দলের সেরা তারকাকে ছাড়াই কয়েকদিন আগে উরুগুয়ের বিপক্ষে খেলতে নেমেছিল মিশর। তার অভাবে সেদিন জিততে পারেনি ২৮ বছর পর বিশ্বকাপে ফেরা দলটি। তবে আজ রাশিয়া বিপক্ষে ফিরছেন সালাহ। তাতেই যেন পুরো পাল্টে গেছে মিশর শিবিরের চিত্র। এরইমধ্যে দলটির প্রত্যাশাও গেছে বেডে। স্বাগতিকদের বিপক্ষে জিতবেন তারা।

এদিকে ঘরের মাঠে বিশ্বকাপের শুরুটা দারুণ হয়েছে রাশিয়ার। উদ্বোধনী ম্যাচেই স্বাগতিকরা ১৪ জুন ৫-০ গোলে সৌদি আরবকে উড়িয়ে দিয়েছিল। আজও সেই ধারায় ধরে রাখতে চাই দলটি। ১৯৯৪ সালের পর চারবার বিশ্বকাপে অংশ নেয়া দলটি আজ মিশরকে হারিয়ে প্রথমবার শেষ ষোলোর ভুবনে নাম লিখিয়ে গড়তে চাই ইতিহাস। যা করতে আশাবাদী দেশটির উপ-প্রধানমন্ত্রী ও ফুটবল ফেডারেশনের সাবেক প্রধান ভিতালি মুক্তো, ‘প্রথম ম্যাচে সবাই দেখেছেন খেলোয়াড়রা কিভাবে নিজেদের সবটুকু উজাড় করে দিয়ে খেলছে। এভাবে খেললে না পারার কারণ দেখছি না আমি।’

সালাহ ফেরায় আজ রাশানদের সেই সুযোগ দিতে নারাজ মিশর। নিজেদের সেরাটা দিয়েই ২৮ বছর পর বিশ্বকাপে ফেরা দলটির চোখ শুধুই জয়ে। এ ব্যাপারে কোচ হেক্তর কুপার বলেন, ‘আগের ম্যাচে সালাহকে নিয়ে ঝুঁকি নিইনি। আমি নিশ্চিত পরের ম্যাচ থেকেই খেলবে ও। সালাহ আমাদের খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়। এর চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে একটি শক্তিশালী দল থাকা। আর মিসর যথেষ্ট শক্তিশালী।’

টুর্নামেন্ট শুরুর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে জানতে চাওয়া হয়, শিরোপা জিতবে কোনো দল? দ্বিতীয়বার না ভেবে পুতিনের উত্তর, ‘আয়োজকরা’! রাশিয়ার কোচ  স্তানিস্লাভ চেরচেসোভ দলকে উজ্জীবিত করার জন্য কৃতিত্ব দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে, ‘প্রথম ম্যাচের পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফোন দিয়েছিলেন আমাকে। অভিনন্দন জানিয়েছেন সবাইকে আর এভাবেই খেলে যেতে বলেছেন। আমরা সেই চেষ্টাই করব। দলের প্রতি আস্থা রাখায় প্রেসিডেন্টের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।’

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের বিপক্ষে দুই গোল করে রাশিয়ার নায়ক বনেছের নিস চেরিশেভ। আজও মিসরের বিপক্ষে মাঠ মাতাতে চান তিনি। তবে তার ভয় সালাহকে নিয়ে, ‘সালাহ খেললে অন্য রকম হবে ম্যাচটা। ও সময়ের অন্যতম সেরা আর সেরাদের হারিয়ে জয় সব সময় উপভোগ করতে চাই। তবে সালাহ ছাড়াও মিসর অনেক ভালো দল।’

স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপের প্রথম পর্ব থেকে ছিটকে যাওয়া ঘটনা এখন পর্যন্ত আছে মাত্র একটি। ২০১০ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে তেমন ইতিহাসের সাক্ষী হতে চাই না রাশিয়া। আজ মিশরকে হারিয়েই শেষ ষোলোর জায়গাটি পাকা করতেই মাঠে নামবে দলটি।

মঙ্গলবার সেন্ট পিতার্সবার্গে বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে রাশিয়া ও মিশর। ম্যাচটি সরাসরি দেখা যাবে মাছরাঙা টিভি ও নাগরিক টিভিতে। এছাড়াও দেশের বাইরের বিভিন্ন চ্যানেল ঘুরিয়েও দর্শকরা ম্যাচটি ঘরে বসে উপভোগের সুযোগ পাবেন।

মিশর স্কোয়াড :

গোলরক্ষক:  এসাম এল হাদারি, মোহাম্মদ এল শেনাউয়ি, শেরিফ একরামি।

ডিফেন্ডার: আহমেদ ফাথি, সাদ সামির, আয়মান আশরাফ, আহমেদ হেগাজি, আলি গাবার, আহমেদ এলমোহাম্মদি, ওমার গাবার, মাহমুদ হামদি।

মিডফিল্ডার: মোহাম্মদ এলনেনি, তারেক হামেদ, স্যাম মুরসি, মাহমুদ আবদেল রাজেক, মাহমুদ হাসান, আবদাল্লাহ এল সাঈদ, রামাদা সোহবি, আমর ওয়ারদা, মাহামুদ মোনেইম।

ফরোয়ার্ড: মোহাম্মদ সালাহ, মারওয়ান মোহসেন।

রাশিয়া স্কোয়াড :

গোলরক্ষক : ইগোর আকিনফিভ, ভ্লাদিমির গাবুলোভ, আন্দ্রে লুনেভ।

ডিফেন্ডার : ভ্লাদিমির গ্রানাত, ফেদোর কুদ্রাইয়াসহোভ, ইলা কুতেপোভ, আন্দ্রে সেমেনোভ, সের্গেই ইগনাশিভিচ, মারিও ফের্নান্দেস, ইগোর স্মোলনিকভ।

মিডফিল্ডার : ইউরি গাজিন্সস্কি, আলেকজান্দার গোলভিন, অ্যালান জিগোয়াভ, আলেকজান্দার রখিন, ইউরি জিরকভ, ডেলার কুজিয়াভ, রোমান জোবনিন, আনেকজান্দার সামিডোভ, আন্তন মিরানচুক, ডেনিস চেরিশিভ।

ফরোয়ার্ড : আর্টেম জুবা, আলেক্সি মিরানচুক, ফেদরে সমোলোভ।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে