আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > নিজ কর্মস্থলে ফিরছে মানুষ, সরব হচ্ছে ঢাকা

নিজ কর্মস্থলে ফিরছে মানুষ, সরব হচ্ছে ঢাকা

নিজ কর্মস্থলে ফিরছে মানুষ

প্রতিচ্ছবি প্রতিবেদক:

প্রিয়জনের সাথে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করে ঢাকায় ফিরতে শুরু করেছে রাজধানীবাসী। ঈদের ছুটি শেষে কাজে যোগ দিতে ঢাকায় ফিরছেন শহর ছেড়ে যাওয়া মানুষেরা। শহরের বাস, রেল ও লঞ্চ টার্মিনালে গিয়ে দেখা যায় ঘরমুখো মানুষের মুখ। তারা জানান ফিরতে ইচ্ছে না করলেও, জীবিকার জন্য আসতেই হচ্ছে এই শহরে।

ঈদের ছুটি শেষে কর্মদিবসের দ্বিতীয় দিন আজ। রাস্তাঘাটে যানজট দেখা না গেলেও কর্মব্যস্ততা দেখা গেছে। তবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ অনেক প্রতিষ্ঠান এখনও বন্ধ থাকায় শিক্ষার্থীরা হয়তো আরও দুই-চারদিন আরাম-আয়েশেই থাকবেন।

ঈদের ছুটিতে কিছুদিন যেন দম নিতে পেরেছিলো রাজধানী ঢাকা। কিন্তু ছুটির পর আবারও জনসমাগমে ভারী হতে শুরু করেছে শহরটা। ঢাকা ফিরে পাচ্ছে তার পুরনো চেহারা। যদিও এখনো তেমন জমে উঠেনি ঢাকায় ফেরা যাত্রীদের ভিড়।

আজ ঈদের চতুর্থদিন সকাল থেকেই দূর দূরান্তের মানুষ বাস ট্রেন লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ঢাকায় ফিরতে শুরু করেছেন। সকালে রাজধানীর সদরঘাট, ঢাকা রেলওয়ে স্টেশন, গাবতলী, মহাখালী, সায়েদাবাদে বাস টার্মিনালসহ বিভিন্ন এলাকায় মানুষের রাজধানীতে ফেরার দৃশ্য দেখা গেছে।

ছুটি শেষ হলেও কমলাপুর রেল স্টেশনে নেই গাদাগাদি ভিড়। গাবতলী বাস ষ্টেশনে দুর দুরান্ত থেকে ফিরছে নগরবাসী। মহাখালী বাসষ্টেশনেও একই চিত্র। এখানে ফিরছে ময়মনসিংহ, শেরপুর, মুক্তাগাছা, টাঙ্গাইল এলাকার মানুষ।এদিকে নৌ পথেও ঢাকা ফিরতে শুরু করা যাত্রীর সংখ্যা এখনো খুব বেশি নয়। সদরঘাট লঞ্চ টার্মিনালে ঈদের ছুটি শেষ করে ফিরছে দেশের দক্ষিনাঞ্চলের মানুষ।

তবে ঈদের আগের ভিড় আর টিকিট পাওয়ার ঝামেলা এড়াতে আগে যারা পরিবার নিয়ে বাইরে যাননি, তারা ঈদ পরবর্তী ছুটি কাটাতে ঢাকা ছাড়ছেন।এই আসা-যাওয়ার মাঝে রাজধানীতে ফেরা মানুষের ভিড়ই এখন স্টেশন ও টার্মিনালগুলোতে বেশি লক্ষ্য করা যাচ্ছে।

ঈদের আনন্দ পরিবার-পরিজনের সঙ্গে উপভোগ করতে ঢাকা ছেড়ে গ্রামে যান লাখ লাখ মানুষ। ফলে কয়েক দিন ধরে যানজটের দৃশ্য নেই রাজধানীতে। যারা ঢাকায় ঈদ করেছেন যানজটে তাদের নাকাল হতে হয়নি। বিনোদন কেন্দ্রগুলো ছাড়া পুরো রাজধানীতেই যেন নীরবতা। রাজপথে নেই যানজটের সেই চিরচেনা দুর্ভোগ, নেই পথচারীদের ভিড়ও। মূলত জনবহুল রাজধানী এখনও অনেকটাই ফাঁকা।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে