আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট দুকে

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট দুকে

Ivan Duque

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থি গুস্তাভো পেত্রোকে পরাজিত করে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট হয়েছেন ডানপন্থি রাজনীতিক ইভান দুকে।

রোববারের নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয়ে দুকে বিজয়ী হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

তার সহকর্মী মার্তা লুসিয়া রামিরেজ হতে যাচ্ছেন কলম্বিয়ার প্রথম নারী ভাইস-প্রেসিডেন্ট।

প্রথম দফার নির্বাচনেও সবচেয়ে বেশি ভোট পেয়েছিলেন ৪১ বছর বয়সী দুকে। কোনো প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় তার ও পেত্রোকে নিয়ে দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হয়।

২০১৬ সালে ফার্ক গেরিলাদের সঙ্গে হওয়া শান্তিচুক্তি ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে অংশ নেওয়া দুকে বিবাদ সরিয়ে দেশকে ঐক্যবদ্ধ করার আশ্বাস দিয়েছেন।

“নম্রতা ও সম্মানের সঙ্গে কলম্বিয়ার জনগণকে বলতে চাই, দেশকে ঐক্যবদ্ধ করতে আমি আমার সব শক্তি ব্যয় করবো। কোনো বিভেদ থাকবে না। ঘৃণা দিয়ে শাসন করব না আমি,” বিজয় শোভাযাত্রার পর রাজধানী বোগোতায় উৎফুল্ল সমর্থকদের উদ্দেশ্যে বলেন দুকে।

‘ব্যবসাবান্ধব’ হিসেবে পরিচিত   এ নেতা বিনিয়োগ বৃদ্ধি, কর কমানো ও সরকারি প্রতিষ্ঠানের ব্যয় সংকোচন করারও প্রতিশ্রুতি দিয়েছেন।

পূর্বসূরী হুয়ান ম্যানুয়েল সান্তোস যে চুক্তির জন্য নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন, ফার্ক গেরিলাদের সঙ্গে হওয়া ওই চুক্তির বিধিবিধানও পর্যালোচনার আশ্বাস দিয়েছেন ডেমোক্রেটিক সেন্টার পার্টির এ শীর্ষ নেতা।

২০১৬ সালে হওয়া ওই চুক্তি অনুযায়ী কলম্বিয়ার পার্লামেন্টে ফার্ক গেরিলাদের জন্য আসন সংরক্ষণ ও তাদেরকে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। পাঁচ দশকেরও বেশি সময় ধরে সরকারি বাহিনীর সঙ্গে হওয়া যুদ্ধে গেরিলাদের মধ্যে যাদের অপরাধ প্রমাণিত তাদের সাজা কঠোর করার কথাও বলেছিলেন দুকে।

তার প্রতিদ্বন্দ্বী গুস্তাভো পেত্রোর প্রতিশ্রুতি ঠিল স্বাস্থ্য ও শিক্ষাখাতে বেশি মানুষের অংশগ্রহণ নিশ্চিত করে সমাজে আরও বেশি সমতা আনা।

অভিজাতদের কাছ থেকে তুলে এনে রাজনীতিকে সাধারণ মানুষের কাছে নিয়ে যাওয়া এবং দরিদ্রদের মধ্যে ভূমিবন্টনেরও আশ্বাস দিয়েছিলেন ফার্কের সঙ্গে শান্তিচুক্তির পক্ষে থাকা এ বামপন্থি।

রাজধানী বোগোতার সাবেক মেয়র ৫৮ বছর বয়সী পেত্রো রোববার বিকালে পরাজয় মেনে নিয়ে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

“৮০ লাখ মুক্ত কলম্বিয়ান তাদের সিদ্ধান্ত জানিয়েছে। এখানে কোনো পরাজয় নেই; এখনকার মতো কেবল আমরা সরকারে যেতে পারছি না, এটুকুই,” টুইটারে এমনটাই বলেন গত শতকের নব্বইয়ের দশকে বিলুপ্ত বামপন্থি গেরিলা দল এম নাইন্টিনের এ সদস্য।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে