আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > রাস্তায় বসে পড়লেন নন-এমপিও শিক্ষক

রাস্তায় বসে পড়লেন নন-এমপিও শিক্ষক


প্রতিচ্ছবি প্রতিবেদক:

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারি ফেডারেশন আজ সোমবার লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে। প্রতিশ্রুতি অনুযায়ী স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবিতে সকাল ১০টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি শুরু করে।

নন এমপিও শিক্ষক-কর্মচারী সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী বলেন, আমরা ১৮ থেকে ২০ বছর ধরে বিনা বেতনে শিক্ষাকতা করছি। আমাদের বেতন-ভাতা নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে বারবার ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করা হয়নি। সম্প্রতি প্রধানমন্ত্রী আমাদের মুখের দিকে তাকিয়ে এমপিওভুক্তির ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না।

তিনি বলেন, আমরা ভেবেছিলাম ঈদের আগেই সরকারের পক্ষ থেকে জোরালো কোনো আশ্বাস নিয়ে শিক্ষক-কর্মচারীরা বাড়ি ফিরে যাবে। কিন্ত সেটি না হওয়ায় আমাদের এ আন্দোলন তীব্রতর করে তোলা হবে। রমজান ও ঈদের জন্য আমাদের আন্দোলন কর্মসূচি অর্ধদিবস পালিত হলেও সোমবার সকাল থেকে লাগাতর অবস্থান কর্মসূচি পালিত হবে। বিভিন্ন জেলা থেকে শিক্ষক-কর্মচারীরা ঢাকামূখী হচ্ছেন। সবার উপস্থিতিতে এ আন্দোলন জোরালো করে তোলা হবে। এ সময় তিনি দাবি আদায় ছাড়া বাড়ি ফিরে যাবেন না বলেও ঘোষণা দেন।

গত ১০ জুন থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে টানা আট দিন আন্দোলন করছেন তারা। শনিবার ঈদের দিনেও ঈদের নামাজ শেষে তারা মিছিল করেছেন। এরপর গতকাল রবিবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

আন্দোলনকারী শিক্ষকরা জানান, সরকার ২০১০ সালে সর্বশেষ এমপিওভুক্তি দিয়েছিল। এরপর আর কোনো অর্থবছরে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি। অথচ বরাবরই বলে আসছে এটা একটা চলমান প্রক্রিয়া, প্রতিনিয়ত দিতে হবে। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। শিক্ষকতার মতো মহান পেশায় থেকে দেশের সেবা করলেও চরম অর্থকষ্টে ভুগছেন তারা। হারাচ্ছেন সামাজিক মর্যাদাও।

উল্লেখ্য, সারাদেশে বর্তমানে সাড়ে সাত হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে স্বীকৃতি দেওয়া হয়েছে ৫ হাজার ২৪২টি স্কুল, কলেজ ও মাদ্রাসাকে। স্বীকৃতিপ্রাপ্ত এসব প্রতিষ্ঠানকে এখনো এমপিওভুক্ত না করায় ফের আন্দোলনে নেমেছেন শিক্ষকরা।

এএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে