আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > সন্ধ্যায় মাঠে নামছে লিওনেল মেসির আর্জেন্টিনা

সন্ধ্যায় মাঠে নামছে লিওনেল মেসির আর্জেন্টিনা

সন্ধ্যায় মাঠে নামছে লিওনেল মেসির আর্জেন্টিনা

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর লিওনেল মেসি ও কোটি কোটি আর্জেন্টাইন ভক্তদের উত্তেজনার দিন আজ। সেই উত্তেজনা আরেকটু বাড়িয়ে দিতে আজ সন্ধ্যায় মাঠে নামছে বর্তমান রানার্সআপ আর্জেন্টিনা। মস্কোতে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

জয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করতে চায় আর্জেন্টিনা। প্রথমবারের মত বিশ্বকাপে সুযোগ পাওয়া আইসল্যান্ড চায়, ভালো কিছু করে দেখাতে।

অনেকটা ভাগ্যের জোরেই বিশ্বকাপে জায়গা করে নেয় আর্জেন্টিনা। বাছাই পর্বে ১৮ ম্যাচে ৭ জয়, ৭ ড্র ও ৪ হারে ২৮ পয়েন্ট নিয়ে ল্যাটিন আমেরিকা অঞ্চলে তৃতীয়স্থান পেয়ে রাশিয়া বিশ্বকাপের টিকিট কাটে সাম্পাওলির শিষ্যরা। তবে সেসব এখন অতীত।

আত্মবিশ্বাস নিয়ে রাশিয়া বিশ্বকাপ খেলতে এসেছে আর্জেন্টিনা। মস্কো থেকে ত্রিশ মাইল দূরে ব্রনিস্তিতে বেস ক্যাম্প করেছে তারা। সেখানে পৌঁছেই নিজেদের আত্মবিশ্বাসের কথা বলেছিলেন আর্জেন্টিনার কোচ সাম্পাওলি। তিনি বলেন, ‘অতীত এখন আমাদের সাথে নেই। আমরা ভবিষ্যত নিয়েই চিন্তা করছি। দল হিসেবে আমরা এখন অনেক বেশি গোছানো। আশা করি আমাদের সামনের দিন গুলো ভালো কাটবে।’

আইসল্যান্ডের বিপক্ষে খেলার জন্য প্রস্তুত তারা। জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চাইছেন সাম্পাওলি। তিনি বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য ভালোভাবে এবারের বিশ্বকাপ শুরু করা। বুঝাই যাচ্ছে, জয় ছাড়া অন্যকিছুই ভাবছি না আমরা। আইসল্যান্ড ভালো দল। যোগ্য দল হিসেবেই বিশ্বকাপে এসেছে। তবে আমরা সর্তক। পরিকল্পনামাফিক খেলতে পারলে এ ম্যাচে জয় পাওয়া কঠিন নয়। এ ম্যাচে ভালো ফল অর্জন করতে পারলে গ্রুপ পর্বের পরের ম্যাচগুলো আরও সহজ হয়ে যাবে।’

গত আসরে গ্রুপ পর্বের তিন ম্যাচে শতভাগ সাফল্য নিয়ে শেষ ষোলোতে উঠে আর্জেন্টিনা। এরপর সেখান থেকে টানা তিন জয়ে ফাইনালেও জায়গা করে নেয় তারা। তৃতীয়বারের মত বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব জিততে ফাইনালে জার্মানির মুখোমুখি হয় মেসির দল। কিন্তু পুরো ফাইনাল ম্যাচে ভালো খেলেও অতিরিক্ত সময়ের শেষ দিকে এক গোল হজম করে বিশ্বকাপে শ্রেষ্ঠত্বের মুকুট পড়তে পারেনি আর্জেন্টিনা। তাই রানার-আপের তকমা গায়ে এটে ২১তম বিশ্বকাপে যাত্রা শুরু করতে হচ্ছে আর্জেন্টিনাকে।

চলতি বছর বিশ্বকাপের প্রীতি ম্যাচের আগে গেল মার্চে দুটি খেলায় অংশ নেয় আর্জেন্টিনা। এবারের আসরে বিশ্বকাপ বাছাই পর্ব টপকাতে না পারা ইতালির বিপক্ষে ২-০ বিপক্ষে জয় পায় সাদা-নীল জার্সিধারিরা। তবে পরের ম্যাচে স্পেনের কাছে ৬-১ গোলের হারের লজ্জা পায় আর্জেন্টিনা।

মার্চের পর বিশ্বকাপের দল ঘোষণা করে নিজেদের বেশ ভালোভাবেই গুছিয়ে নিয়েছে আর্জেন্টিনা। সেরা তারকা ও অধিনায়ক লিওনেল মেসির হ্যাটট্রিকে হাইতিকে ৪-০ গোলে বিধ্বস্ত করে সাম্পাওলির দল।

কোচ সাম্পাওলি বলেন, ‘আমরা দল হিসেবে কিভাবে গড়ে উঠছি, এটিই প্রধান বিষয়। ক’টি প্রীতি ম্যাচ খেলতে পারলাম বা ফলাফল কি হলো, এসব নিয়ে আমাদের কোন মাথাব্যথা নেই। একটি প্রীতি ম্যাচ থেকে আমরা অনেক কিছু শিখতে পারলাম ও জানতে পারলাম। যা আমাদের বিশ্বকাপের মূল আসরে ভালো খেলতে সহায়তা করবে।’

বিশ্বকাপের বাছাই পর্বে গ্রুপ ‘আই’ থেকে ১০ খেলায় ২২ পয়েন্ট নিয়ে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে আইসল্যান্ড। এই প্রথমবারের মত বিশ্বকাপের মত বড় মঞ্চে খেলার সুযোগ পেল তারা। তাই প্রথমবারের মত পাওয়া সুযোগটা স্মরনীয় করে রাখতে মুখিয়ে আছে আইসল্যান্ড।

দলের কোচ হেইমির হলগ্রিমসন এমনটাই বললেন, ‘এটি আমাদের জন্য স্মরনীয় বিশ্বকাপ। এই প্রথমবারের মত আমরা বিশ্বকাপে খেলতে নামবো। সবাই খুবই উচ্ছসিত। নিজেদের মেলে ধরতে মুখিয়ে আছে ছেলেরা। আমাদের লক্ষ্য থাকবে, ভালো ফুটবল খেলা এবং বিশ্বের কাছে নিজেদের তুলে ধরা।’

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে