আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মালালার উপর হামলাকারী ‘রেডিও মোল্লা’ নিহত

মালালার উপর হামলাকারী ‘রেডিও মোল্লা’ নিহত

মালালার উপর হামলাকারী ‘রেডিও মোল্লা’ নিহত

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

মার্কিন ড্রোন হামলায় পাকিস্তানি তালেবান নেতা ফজলুল্লা মারা গিয়েছেন বলে দাবি করেছে আফগানিস্তান। যুক্তরাষ্ট্রের একটি রেডিওয়কে মার্কিন সেনা কর্মকর্তার এক সাক্ষাৎকারের পর এই তথ্য জানিয়েছে আফগান সরকার। খবর সিবিসি নিউজের।

নিহত তালেবান নেতা ফজলুল্লাহ ‘রেডিও মোল্লা’ নামে পরিচিত। ২০১২ সালে এই তালেবান নেতাই সর্বকনিষ্ট হিসেবে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইকে গুলি করেছিলেন বলে অভিযোগ রয়েছে। একারণে ওয়ান্টেড তালিকায় ছিলেন তিনি।

একাধিক সূত্রের দাবি, বুধবার পাকিস্তান সীমান্তের লাগোয়া আফগানিস্তানের দাঙ্গাম জেলার নুরগুল কালে গ্রামে ড্রোন অভিযান চালায় মার্কিন সেনারা। সেখানেই তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) এর প্রধান এই নেতা নিহত হন।

আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মার্টিন ও’ডোনেল জানান, পাক সীমান্ত লাগোয়া কুনার প্রদেশে বুধবার একটি জঙ্গি সংগঠনের শীর্ষস্থানীয় নেতার বিরুদ্ধে অভিযান হয়েছে।

এরপরই  আফগান প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র মহম্মদ রাদমানেশ ঘোষণা করেন, ‘আফগান-মার্কিন যৌথ অভিযানে মোল্লা ফজ়লুল্লা নিহত হয়েছেন। মারা গিয়েছে আরও দুই তালেবান জঙ্গি।’

মালালাকে গুলি করার পর ২০১৩ সালে টিটিপি-র প্রধান হন তিনি। ২০১৪ সালে পেশোয়ারের সেনা স্কুলে ১৩০ জন শিক্ষার্থী নিহতের ঘটনাসহ তার বিরুদ্ধে বহু অভিযোগ রয়েছে। আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে আমেরিকা তার মাথার দাম ঘোষণা করে ৫০ লাখ ডলার।

তবে সত্যিই তিনি মারা গিয়েছেন কি না এ বিষয়ে সন্দেহ রয়েছে। কারণ এর আগে প্রায় চারবার তার মৃত্যুর সংবাদ প্রকাশিত হয়েছে।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে