আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে অস্ত্র কিনছে ভারত

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে অস্ত্র কিনছে ভারত

 প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে সাড়ে চারশো কোটি ডলারের পাঁচটি এস ৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা এবং তার আনুষাঙ্গিক যন্ত্র কিনতে চলেছে ভারত।

আগামী অক্টোবরে রাষ্ট্রীয় সফরে সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নয়াদিল্লি আসছেন।তখনই এই চুক্তি চূড়ান্ত হবে।এদিকে কূটনৈতিকরা বিষয়টিকে ঝুঁকি হিসেবে দেখেছেন।

আমেরিকার আইন অগ্রাহ্য করে রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি কেনার পর ট্রাম্প প্রশাসন কী পদক্ষেপ করবে তা এখনও স্পষ্ট নয়। তবে আমেরিকার সিদ্ধান্ত যাই হোক, নয়াদিল্লি বিষয়টিতে অনড়।গত বছরের শেষ দিকে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়া-বিরোধী আইনটি আনার পর হইচই পড়ে যায়। ওই আইন অনুযায়ী কোনও দেশ মস্কোর কাছ থেকে বড় মাপের প্রতিরক্ষা-বাণিজ্য করলে তাদের মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে। এই আইনের ফলে অন্যান্য দেশের পাশাপাশি সঙ্কটের মুখে পড়ে ভারত। কারণ এক দিকে যেমন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র রফতানিকারী দেশ রাশিয়া, তেমনই ভারতও সব চেয়ে বেশি অস্ত্র কেনে এই দেশটির কাছ থেকেই।

গত বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়া-বিরোধী আইন প্রবর্তন করেন। আইন অনুসারে, কোনও দেশ মস্কোর কাছ থেকে বড় মাপের প্রতিরক্ষা-বাণিজ্য করলে তাদের মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

এসএইচ/এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে