আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > এবারের বাজেট ৭২’র চেয়ে ৬শ গুণ বড়

এবারের বাজেট ৭২’র চেয়ে ৬শ গুণ বড়

বাজেট ২০১৮-১৯

প্রতিচ্ছবি প্রতিবেদক:

ঘোষণা হতে যাচ্ছে দেশের ইতিহাসে ৪৭তম বাজেট। বরাবরের মতো এবারও বাড়ছে বাজেটের আকার। ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের সম্ভাব্য আকার প্রায় ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকা। যা ১৯৭২ সালের বাজেটের তুলনায় প্রায় ৬০০ গুণ বড়। অতীতের ধারাবাহিকতায় এ বাজেটেও থাকছে বড় অংকের ঘাটতি।

প্রশাসনিক ব্যয় মেটানোর পাশাপাশি রাস্তাঘাট ও অবকাঠামো উন্নয়নে সদ্য স্বাধীন যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের প্রথম বাজেট ছিল অনেকটাই বিদেশি অনুদান ও ঋণ নির্ভর। ১৯৭২ সালের ৩০ জুন মাত্র ৭৮৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ। ১৯৭৪ সালে বাজেটের আকার হয় ১ হাজার কোটি টাকা, যা ১৯৮৮ সালে দাঁড়ায় ১০ হাজার ৫৬৫ কোটি টাকায়।

২০০৩ সালে ঘোষিত ৩১তম বাজেট প্রথমবারের মতো ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যায়। অর্থমন্ত্রী সাইফুর রহমানের পেশ করা ওই বাজেটের আকার ছিল ৫১ হাজার ৯৮০ কোটি টাকা।

৫ বছর পর ২০০৮-০৯ অর্থ বছরে যা ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা মির্জা আজিজুল ইসলাম পেশ করেন এই বাজেট।

২০১১ সালের ৯ জুন পেশ করা হয় ৪১তম বাজেট, যার আকার ছিল ১ লাখ ৬৩ হাজার কোটি টাকা। মহাজোট সরকারের গত মেয়াদের ৫ম ও শেষ বাজেট দুই লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়,আকার ছিল ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা।

দ্বিতীয় মেয়াদের মহাজোট সরকারের প্রথম বাজেট দেয়া হয় ২০১৪ সালের ৫ জুন। যার আকার ছিল ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। দুই বছর পরই ২০১৬ সালে এসে এর আকার দাঁড়ায় ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। ২০১৭ সালে দেশের বাজেটের আকার ৪ লাখ কোটির মাইলফলকে পৌঁছায়।

মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট পেশ হতে যাচ্ছে আজ। দেশের ইতিহাসে রেকর্ড টানা দশমবারের মতো বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। নির্বাচনের বছরে নানামুখী উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয়ের চাপে এবছর বাজেটের আকার ছাড়িয়ে যাবে সাড়ে চার লাখ কোটি টাকা। যার মধ্যে ঘাটতি থাকতে পারে প্রায় সোয়া লাখ কোটি টাকা।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে