আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > নিকারাগুয়ায় সরকারবিরোধী আন্দোলন: নিহত ৮০

নিকারাগুয়ায় সরকারবিরোধী আন্দোলন: নিহত ৮০

Nicaragua unrest

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

নিকারাগুয়ায় সরকারবিরোধী আন্দোলনে এখন পর্যন্ত ৮০ জন ‍নিহত হয়েছেন। এই হত্যাকাণ্ডে সরকারকে দায়ী করেছে ব্রিটিশ মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

তাদের অভিযোগ, আন্দোলন দমিয়ে রাখতে উগ্র গোষ্ঠীকে সহায়তা করছে সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

গত ১৬ এপ্রিল দেশটির প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা অবসরোত্তর ভাতা ও এর তহবিল পুনর্গঠনের ঘোষণা দেন। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পরামর্শ মেনে দেওয়া এই ঘোষণায় পেনশন তহবিলে ব্যক্তির অংশ বাড়ানোর পাশাপাশি ভাতার পরিমাণ কমানো হয়।  নিকারাগুয়ার পেনশন তহবিলের একাংশ বিনিয়োগ করা হয় ওর্তেগা সরকারের কর্তাব্যক্তিদের আওতাধীন প্রতিষ্ঠানে, যা আগামী আগস্টেই দেউলিয়া হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই সিদ্ধান্তের বিরুদ্ধেই ফুঁসে ওঠে শিক্ষার্থীরা। ডাক দেয় আন্দোলনের।

মাসব্যাপী চলা এই আন্দোলনে উত্তাল হয়ে গেছে নিকারাগুয়া। এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৮০ জন। শিক্ষার্থীদের দমিয়ে রাখতে সরকারি বাহিনীর সঙ্গে যোগ দেয় সরকার দলীয় সংগঠন। অ্যামনেস্টি জানায়, সরকার সমর্থক শিক্ষার্থী ও মোটরবাইকাররা এই সংগঠনগুলোর সদস্য। আন্দোলন থামাতে সেমি-অটোমেটিক অস্ত্র ব্যবহার করছে তারা।

অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়, ‘এই দলগুলো সরকারের হয়ে কাজ করছে। প্রথমে ব্যক্তিগত হামলা মনে হলেও তাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংযোগ রয়েছে। পুলিশ তাদের বাধা দেয়নি। বরং অপরাধ করার পর পালিয়ে যেতে সাহায্য করেছে।’

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে