আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > রোজা রেখেই ফাইনাল খেলবেন তিন লিভারপুল তারকা

রোজা রেখেই ফাইনাল খেলবেন তিন লিভারপুল তারকা

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

আগামীকাল শনিবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলবে লিভারপুল। ২০০৭ সালের পর এই প্রথম ইউরোপের বড় মঞ্চের ফাইনালে খেলছে অলরেডরা। আর ইউরোপসেরা প্রতিযোগিতার আধুনিক সংস্করণে প্রথম দল হিসেবে টানা তিনবার শিরোপার জন্য নামবে রিয়াল। পবিত্র মাহে রমজানের মাঝপথে হবে সেই শিরোপা যুদ্ধ। ওইদিন রোজা রেখে খেলবেন অল রেডসদের তিন তারকা মোহামেদ সালাহ, সাদিও মানে ও এমরি চ্যান।

লিভারপুলের মিশরীয় স্ট্রাইকার সালাহ, সেনেগালিস উইঙ্গার মানে এবং জার্মান সেন্ট্রাল মিডফিল্ডার চ্যান- তিনজনই ইসলাম ধর্মের অনুসারী। সিজদাহ প্রদানের মাধ্যমে গোল উদযাপন করেন এই তিন ধর্মভীরু। ইউরোপীয় ক্লাব পর্যায়ের সবচেয়ে মর্যাদার আসরের ফাইনালে তারা ‘মহামর্যাদার’ মাস রমজানের ফরজ রোজা পালন করবেন।

ক্লাব ওয়েবসাইটকে দেয়া এক সাক্ষাতকারে সালাহ বলেছেন, ‘ফাইনালের রাতে সাড়ে ৯টা পর্যন্ত খাদ্য বা পানীয় গ্রহণ করতে পারবো না। যদিও রোজা রেখে খেলতে একটু কষ্ট হবে। তবে আমি অভ্যস্থ হয়ে গেছি। রোজা রেখে ৯০ মিনিট বল নিয়ে দৌঁড়ানোর অভিজ্ঞতা আমার আগেও রয়েছে।’

রিয়ালেও রয়েছেন একজন মুসলিম-আছরাফ হাকিমি। ওই দিন রোজা রাখতে পারেন তিনিও।

ফাইনালে উঠলেও চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদ খুব একটা দাপট দেখাতে পারেনি। বিপরীতে শেষ ম্যাচে স্বরূপে দেখা না গেলেও আসরজুড়ে ছন্দময় ফুটবল উপহার দিয়ে বিশ্ববাসীর মন জয় করেছে ইয়ুর্গেন ক্লপের লিভারপুল।

অবশ্য শিরোপার লড়াইয়ে পরিষ্কার ফেভারিট লস ব্ল্যাঙ্কোসরা। তবে চূড়ান্ত লড়াইয়ে তাদের হারাতে পারবে বলে আশাবাদী অলরেডসদের আরেক ‘রোজাদার’ সাদিও মানে।

এখন পর্যন্ত রেকর্ড ডজন বার ইউরোপ সেরার খেতাব জিতেছে রিয়াল। আর লিভারপুলের শোকজে সাজানো রয়েছে ৫টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা।

এবার রিয়াল সেটাকে ‘(আন)লাকি থার্টিন’ করে ফেলবে, নাকি মাদ্রিদ জায়ান্টদের ডজনেই থেমে রেখে নিজেদের শিরোপা সংখ্যাটাকে ‘হাফ ডজনে’ পরিণত করবে লিভারপুল- সেটা দেখতে বিশ্ববাসীকে ধৈর্য সহকারে অপেক্ষা করতে হবে আর কুড়ি দিন।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে