আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > কানেই শিকার খুঁজে নিতেন হার্ভে ওয়েনস্টেইন

কানেই শিকার খুঁজে নিতেন হার্ভে ওয়েনস্টেইন

Harvey Weinsteins in Cannes

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

হলিউডের প্রযোজক হার্ভি উইনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছিলেন বেশ কয়েকজন নায়িকা। এবার সেই তালিকায় যুক্ত হলেন ৪৩ বছর বয়সী ইতালীয় অভিনেত্রী-পরিচালক আসিয়া আর্জেন্তো।

হলিউড প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনে’র সম্পর্কে ইতালিয় অভিনেত্রী এসিয়া আর্জেনটো এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন। এ তথ্য প্রকাশ করেন কান চলচ্চিত্র উৎসবের শেষ দিনে। আর তথ্যটি হলো যৌন কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত হলিউড প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনে’র কাছে কান উৎসবটি ছিল নারী শিকার করার স্থান বলে মন্তব্য করেছেন তিনি।

ফ্রান্সের আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে শ্রেষ্ঠ অভিনেত্রীর নাম ঘোষণা করতে মঞ্চে উঠেছিলেন আসিয়া।

সেই মঞ্চে দাড়িয়েই আসিয়া বলেন, ‘১৯৯৭ সালে এই কান উৎসব চলাকালীনই আমাকে ধর্ষণ করেছিল উইনস্টেইন। আমার তখন একুশ বছর বয়স।’ ১৯৯৭ সালে এই কান উৎসবে হার্ভে ওয়েনস্টেইনে’র দ্বারা ২১ বছর বয়সে যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন তিনি। তিনি আরও বলেন, কান উৎসব ছিল তার জন্য শিকার করার স্থান।

এ সময় কান কর্তৃপক্ষের প্রতি অভিযোগ করে আসিয়া দাবি করেন, এত বছর ধরে অনেকেই উইনস্টেইনের স্বরূপ জানতেন। কিন্তু কেউ কিছুই বলতেন না। তবে তিনি আশা প্রকাশ করে তিনি ভবিষ্যদ্বাণী করে বলেছেন, ‘হার্ভিকে এখানে, এই মঞ্চে আর কোনো দিন স্বাগত জানানো হবে না। গোটা ফিল্ম ইন্ডাস্ট্রি ওর অপরাধের ওকে জন্য বর্জন করবে।’, হার্ভে ওয়েনস্টেইন আর কোন দিন কান উৎসবে অংশ নিতে পারবে না। সে সব জায়গায় অসম্মানিত হবে।

আসিয়া বলেন, ‘আজ রাতে, এই মুহূর্তে, আপনাদের সকলের মধ্যে হয়তো এমন অনেকেই বসে রয়েছেন, যারা মহিলাদের সঙ্গে অশালীন আচরণ করে থাকেন। তাদের বলছি, আপনাদের আমরা চিনি। মুখোশের আড়ালে বেশি দিন লুকিয়ে থাকতে পারবেন না। আপনাদের সবাইকে অবিলম্বে গ্রেফতার করা উচিত।’

তবে একটি বিবৃতিতে উইনস্টেইন দাবি করেছিলেন, ‘সে বারের যৌন সম্পর্ক দু’পক্ষের সম্মতিতেই হয়েছিল। সেটা ধর্ষণ ছিল না।’  ‘দ্য নিউ ইয়র্কারের’ এক নিবন্ধে উইনস্টেইনের বিরুদ্ধে যখন হলিউডের কয়েকজন নায়িকা অভিযোগ তোলেন তার মধ্যে আসিয়াও ছিলেন। তবে ওয়াইনস্টেইনের আইনজীবী সে অভিযোগকে বানোয়াট বলে অস্বীকার করেছিলেন।

আর্জেনটো এই প্রথম হার্ভে উইনস্টিনকে দ্বারা নির্যাতনের কথা স্বীকার করেছেন তিনি। তিনি আরো বলেন, ২০০০ সালে ‘স্কারলেট দেবা’ চলচ্চিত্রটি তার যৌন হয়রানির বিষয়টির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। তার বক্তৃতা এবং পুরস্কারের উপস্থাপনা অনুসরণ করে এই বছর কান জুরি প্রেসিডেন্ট ক্যাট ব্ল্যানচেট মন্তব্য করে বলেন, নারী হিসাবে এমন প্রতিবাদ খুবই কঠিন।

এএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে