আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > বইছে বিশ্বকাপের হাওয়া, উড়ছে রংবেরঙের পতাকা

বইছে বিশ্বকাপের হাওয়া, উড়ছে রংবেরঙের পতাকা

বইছে বিশ্বকাপের হাওয়া, উড়ছে রংবেরঙের পতাকা

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

দরজায় কড়া নাড়ছে রাশিয়া ফুটবল বিশ্বকাপ। স্বাভাবিকভাবেই এর হাওয়া এসে লেগেছে বাংলাদেশের ফুটবল পাগল প্রেমীদের মনে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতোমধ্যে জমে উঠেছে তর্ক, চায়ের কাপেও জমেছে ফুটবল আড্ডা। সবাই জানিয়ে দিচ্ছেন-কে কোন দলের সমর্থক। এখনো দেখা না গেলেও আর কিছুদিনের মধ্যেই হয়তো বাসা-বাড়ি, দোকানপাটের ছাদে উড়তে দেখা যাবে প্রিয় দলের রঙ-বেরঙের পতাকা।

ইতোমধ্যে ফুটবল বিশ্বকাপে সেরা দলগুলোর জার্সি আর পতাকা বিক্রির ধুম পড়ে গেছে সারা বাংলায়। বিশেষ করে রাজধানী ঢাকা, বিভাগী শহর চট্টগ্রাম, সিলেট, রাজশাহী থেকে শুরু করে সারা দেশের প্রতিটি জেলাশহর, উপজেলা এমনকি গ্রামের হাট-বাজারগুলোতেও চলে পতাকা বিক্রির উৎসব। তরুণদের গায়ে পছন্দের দলের জার্সি, ইলেকট্রনিকসের দোকানে ক্রেতাদের ভিড় জানিয়ে দিচ্ছে বিশ্বকাপ ফুটবলের আগমনী বার্তা।

বিশ্বকাপ যতই ঘনিয়ে আসছে তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে পতাকা, জার্সির চাহিদা। বাড়ি-ঘরের ছাদ, ব্যবসায়প্রতিষ্ঠান থেকে শুরু করে গাড়ি, মোটরসাইকেল, রিকশায় পছন্দের দলের পতাকা না ওড়ালে অপূর্ণ থেকে যায় বিশ্বকাপের আনন্দ। পাশাপাশি প্রিয় দলের জার্সিও জনপ্রিয় হয়ে উঠেছে তরুণ সমাজের কাছে। বিশ্বকাপজুড়ে চলে প্রিয় দলের প্রতি সমর্থণের এই জোয়ার। বিভিন্ন পাড়া-মহল্লায় আগে থেকেই জায়ান্ট স্ত্রিনে খেলা দেখার প্রস্তুতি নিচ্ছেন সমর্থকার।

এদিকে বিশ্বকাপের দিন ঘনিয়ে আসায় ব্যস্ততা বেড়ে গেছে দর্জিপাড়ায়। পতাকার চাহিদাকে পুঁজি করে মৌসুমি ফেরিওয়ালারা চষে বেড়াচ্ছে অলিগলি। তাদের কাছে পাওয়া যাচ্ছে বিশ্ব ফুটবলের পরাশক্তি দেশগুলোর পতাকা, পোস্টার, হেড ব্যান্ড, রিস্ট ব্যান্ড ইত্যাদি। নিজ দেশে বসেই ফুটবলপ্রেমীরা বিশ্বকাপের ছোঁয়া পেতে মৌসুমি ফেরিওয়ালাদের কাছ থেকে কিনছে পছন্দের দেশের পতাকা ও জার্সি।

সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিশ্বকাপের বিভিন্ন দলের পতাকা হাতে নিয়ে বিক্রেতারা ঘুরে বেড়াচ্ছেন। ছোট-বড় বিভিন্ন আকারের পতাকা সর্বোচ্চ ৫শ’ টাকা থেকে সর্বনিম্ন ১০ টাকা দামে বিক্রি হচ্ছে।

নিউমার্কেট এলাকায় একজন পতাকা ব্যবসায়ী জানান, সারা বছর তিনি জাতীয় পতাকা বিক্রি করেন। বিশ্বকাপ উপলক্ষে গত কয়েকদিন যাবত বিশ্বকাপের বিভিন্ন দেশের পতাকা বিক্রি শুরু করেছেন। প্রতিদিন ছোট-বড় মিলিয়ে এক থেকে দেড় ডজন পতাকা বিক্রি হচ্ছে। ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকা সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে।

তিনি জানান, ১০ ফুট ৫০০ টাকা, পাঁচ ফুট ১৮০ টাকা থেকে ২০০ টাকা, সাড়ে তিন ফুট ১৩০ টাকা থেকে ১৫০ টাকা, আড়াই ফুট ৪০ থেকে ৫০ টাকা, দেড় ফুট ২০ টাকা থেকে ৩০ টাকা ও এক ফুট পতাকা ১০ টাকা দামে বিক্রি করা হচ্ছে।

আগামী ১৪ জুন রাশিয়ায় শুরু হবে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। এবারের আসরে অংশ নিচ্ছে ৩২ দেশ। টানা এক মাস চলবে ফুটবল যুদ্ধ। এবার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে বিশ্ব মানচিত্রের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিশ্বকাপকে মাথায় রেখে রাশিয়ার ১১টি শহরে প্রস্তুত করা হয়েছে ১২টি স্টেডিয়াম। আগামী ১৫ জুলাই ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপ ফুটবলের।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে