আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > ‘বঙ্গভূষণ’ সম্মাননা পেলেন আশা ভোসঁলে

‘বঙ্গভূষণ’ সম্মাননা পেলেন আশা ভোসঁলে

‘বঙ্গভূষণ’ সম্মাননা পেলেন আশা ভোসঁলে

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

দীর্ঘ ৭৫ বছর ধরে গান গেয়ে চলেছেন উপমহাদেশের জীবন্ত কিংবদন্তী কণ্ঠশিল্পী আশা ভোঁসলে। এই সুদীর্ঘ সময়ে অসংখ্য পুরস্কার ঘরে তুলেছেন তিনি। যার মধ্যে রয়েছে একাধিক ফিল্মফেয়ার পুরস্কার, ২০১১ সালে পাওয়া ফিল্মফেয়ার আজীবন সম্মাননা এবং ২০০৮ সালে ভারত সরকারের দেয়া ‘পদ্মভুষণ’।

১৯৭৭ সালে আশা ভোঁসলে অনুরোধ করেন, তাঁর নাম যেন আর ফিল্মফেয়ার পুরস্কারের জন্য বিবেচনা করা না হয়। ফিল্মফেয়ার কর্তৃপক্ষ শিল্পীর সেই অনুরোধ সম্মানের সঙ্গেই রাখেন। নইলে এতদিনে আরো যে কত পুরস্কার তার ঘরে উঠতো বলাই বাহুল্য। সেই আশা ভোঁসলে এবার কলকাতা থেকে পেলেন ‘বঙ্গভূষণ’ পুরস্কার।

সোমবার নজরুল মঞ্চে ‘বঙ্গভূষণ সম্মান’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অনুষ্ঠানেই আশা ভোঁসলের হাতে ‘বঙ্গভুষণ সম্মান’ পুরস্কার তুলে দেন পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

উচ্ছ্বসিত মমতা সে সময় বলেন, ‘পৃথিবীর ইতিহাসে আজ সম্মানের দিন। ২০১১ সাল থেকে আমরা এটা চালু করেছি। আশাজিকে সম্মান জানাতে পেরে আমরা নিজেদের খুবই সম্মানিত বোধ করছি। আমাদের হৃদয়ে লিপিবদ্ধ হয়ে আছে আশাজি ও লতাজির নাম।’

এমন বক্তব্যের পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নিজে আশা ভোঁসলেকে একটি গান গেয়ে শোনানোর জন্য অনুরোধ করেন। আপ্লুত আশা ভোঁসলে সানন্দেই মমতার সেই অনুরোধ রক্ষা করেন।

সোমবারের নজরুল মঞ্চে আশা ভোঁসলে ছাড়াও কলকাতার বাংলা ছবির সর্বকালের সেরা নায়ক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, সুব্রত ভট্টাচার্য, মোহাম্মদ হাবিব, প্রয়াত গিরিজা দেবী-সহ অনেক বিশিষ্ট ব্যক্তিত্বকে সম্মান জানানো হয়। আর মধ্যে মধ্যে চলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে