আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > রাশিয়া বিশ্বকাপে মেসির ফেভারিট ব্রাজিল

রাশিয়া বিশ্বকাপে মেসির ফেভারিট ব্রাজিল

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

বার্সেলোনার হয়ে সম্ভাব্য সব কিছুই জিতেছেন লিওনেল মেসি। কিন্তু আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে তেমন কিছুই জেতা হয়নি এই ফুটবল তারকার। দেশের জার্সি গায়ে বারবার তীরে এসে তরী ডোবার হতাশায় পুড়েছেন। ২০১৪ বিশ্বকাপ ফাইনালে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গের পর টানা দুইবার হেরেছেন কোপা আমেরিকার ফাইনালে।

২০১৬ কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারার পর রাগে–দুঃখে জাতীয় দল থেকে অবসর নিয়ে ফেলেছিলেন আর্জেন্টিনার দুঃখী রাজপুত্র। ভক্তদের অনুরোধে অবসর ভেঙে দলে ফিরে আর্জেন্টিনাকে একাই তুলেছেন বিশ্বকাপের মূল পর্বে। এখন লক্ষ্য একটাই, দেশের হয়ে বিশ্বকাপ জেতা। মেসি নিজেও তা জানেন, জানেন বলেই মরিয়া হয়ে আছেন রাশিয়ায় আলো ছড়াতে।

তিনি বলেন, সমর্থকদের চাওয়া কী, আমাদের তা জানা আছে। তবে রাশিয়ায় চ্যাম্পিয়ন হওয়ার তাগিদ আমাদের সবচেয়ে বেশি। বিশ্বকাপে শেষ চারে থাকতে চাই। ইতিহাস বলে আর্জেন্টিনা সেখানে ওঠার যোগ্য। এজন্য কঠিন পরিশ্রম করতে হবে। এ পর্যায়ে উঠতে আমাদের হৃদয় দিয়ে খেলতে হবে। শুধু নিজেদের নিয়ে নয়, কথা বলেছেন ব্রাজিলেরও হয়েও।

আর্জেন্টিনার এক টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে মেসি জানিয়েছেন, এবার বিশ্বকাপটা নেইমার-পেলের দেশে যেতে পারে! তার কথায়, ‘আমি জানি ব্রাজিল দারুণ ফর্মে আছে। বাছাইপর্বে তারা দুর্দান্ত পারফর্ম করে বিশ্বকাপে এসেছে।’

দল হিসেবেও যে ব্রাজিল এবার দারুণ গোছানো ও আক্রমণাত্মক সেটি বলতেও কার্পণ্য করেননি মেসি। জানিয়েছেন ব্রাজিলের একঝাঁক তারকা ফুটবলারের কথাও। মেসি বলেন, ‘দল হিসেবেও ব্রাজিল খুবই ভালো। সেই সঙ্গে অসাধারণ কিছু ফুটবলারকে পাচ্ছে তারা। পাল্টা আক্রমণে উঠে তাদের যে কেউ যেকোনো দলকে ধ্বংস করার ক্ষমতা রাখে।’

মেসির মতে, রাশিয়া বিশ্বকাপের জন্য নেইমার তো আছেই। পাশাপাশি কৌতিনহো, গ্যাব্রিয়েল জেসুস, পাউলিনহোরা যেকোনও সময় যেকোনও দলকে গুড়িয়ে দেয়ার শক্তি রাখে। তাদের প্রত্যেকেই যথেষ্ট যোগ্য ও মেধাবী ফুটবলার। নিজেদের লক্ষ্য ও সামর্থ্য নিয়ে পরিষ্কার ধারণা আছে তাদের। এবার যারা বিশ্বকাপ জিততে পারে তাদের অন্যতম ব্রাজিল।

বার্সেলোনায় যখন একসাথে ছিলেন নেইমার ছিলেন তার ভালো বন্ধু। নেইমার ক্লাব ছাড়লেও এখনও দু’জনের বন্ধুত্ব অটুট আছে। সেই নেইমারের পিএসজি ছেড়ে রিয়ালে পাড়ি দেওয়ার গুঞ্জণ সম্পর্কে লিওনেল মেসি বলেন, বার্সেলোনার কাছে নেইমার যা, তাতে এটা হবে ভয়ানক একটা ব্যাপার। নেইমারের বার্সেলোনা ক্যারিয়ার যেভাবে শেষ হয়েছে, তারপরও সে এখানে অনেক শিরোপা জিতেছে। সে চ্যাম্পিয়ন্স লীগ জিতেছে, লা লীগা জিতেছে। যদি সে মাদ্রিদে যায়, তাহলে তা আমাদের এবং বার্সেলোনার সবার জন্য হবে কঠিন ধাক্কা। ফুটবলীয় দৃষ্টিকোণ থেকে তাকে পেলে আরও শক্তিশালী হয়ে উঠবে রিয়াল। তার সঙ্গে আমার কথা হয়েছে। এ প্রসঙ্গে আমার ভাবনাটা সে জানে।

কথা বলেন প্রবল প্রতিপক্ষ রিয়ালের রোনালদো ইস্যুতেও। তার সাথে রোনালদোর দ্বৈরথ প্রসঙ্গে বলেন, আমি ক্রিশ্চিয়ানোর সঙ্গে প্রতিযোগিতা করি না। ইতিহাসের সেরা হওয়া আমার লক্ষ্য নয়। আমাকে নিয়ে এসব বলা হয়, ব্যাপারটা ওই পর্যন্তই। আমি কখনই সেরা, দ্বিতীয় সেরা, তৃতীয় বা চতুর্থ হওয়ার জন্য খেলি না। বছরের পর বছর আমি শুধু নিজের ও দলের উন্নতির চেষ্টা করি। ইতিহাসের সেরা হওয়ার ভাবনা থেকে আমি কিছু করি না।

প্রায়ই মিডিয়ায় আসে লিওনেল মেসি বার্সা ছাড়ছেন। এ ইস্যুতে মেসির মত, কাউকে কোনো কিছু দেখানোর জন্য আমার অন্য কোনো দলে যাওয়ার প্রয়োজন নেই।

বার্সা ছাড়ার জন্য আমি উদগ্রীব নই। এই ক্লাবের চেয়ে আমার জন্য ভালো কোনো জায়গা নেই। এখানে না এলে আমি হয়তো কোথাও থাকতাম না। বার্সেলোনা বিশ্বের সেরা দল। এটা বিশ্বের সেরা শহর। এখানে আমার সন্তানরা ভালোভাবে নিজেদের মানিয়ে নিয়েছে। দলবদলের কোনো প্রয়োজন নেই আমার।

সাক্ষাতকারে রাশিয়া বিশ্বকাপ জিততে পারে ব্রাজিল ছাড়াও এমন আরও তিনটি দেশের নাম জানতে চাওয়া হয় মেসির কাছে। মেসি বলেন, ‘আমি বলবো- এবার রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের সঙ্গে পাল্লা দিয়ে শিরোপার দিকে এগোবে জার্মানি, স্পেন ও ফ্রান্স।’

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে