আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > রমজানে খাবার ও স্বাস্থ্যসচেতনতা

রমজানে খাবার ও স্বাস্থ্যসচেতনতা

iftar-sehri

প্রতিচ্ছবি লাইফস্টাইল ডেস্ক:

রমজান মাসে আমাদের খ্যাদ্যাভাস পরিবর্তন হয়।তাই আমাদের দেহের  সাথে মানিয়ে নিতে ও সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার।সুস্থ থাকতে রমজানে কিছু খাবার এড়িয়ে যাওয়াই ভালো।চলুন জেনে নেই রমজানে কোন খাবারগুলো খাবেন।

যে ধরনের খাবার খেতে পারেন

ইফতার ও সেহরি দুটি প্রধান খাবার স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর হওয়া ভালো। বছরের অন্যান্য সময়ের মতো শর্করা, আমিষ, চর্বিজাতীয় খাবারের সঙ্গে শাকসবজি, ফল-মূল, দুধ, খেজুর থাকা প্রয়োজন।

iftar-sehri 4

এসব সমন্বিত খাবারে পর্যাপ্ত পরিমাণে ক্যালরি ছাড়াও বিভিন্ন মাইক্রো নিউট্রিয়েন্ট পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক ইত্যাদি থাকে। পর্যাপ্ত পরিমাণ পানি পান করা আবশ্যক, বিশেষ করে এ বছরের মতো গরমের সময়। শরবত, ডাব, জুস, স্যুপ খেতে পারেন, যাতে পরিমিত লবণও থাকে।

যে খাবার এড়িয়ে চলবেন

বছরের অন্যান্য সময়ের মতো অতিরিক্ত ভাজা-পোড়া, তেল, মসলা ও চর্বিযুক্ত খাবার যেমন পেঁয়াজু, বেগুনি, বুটভুনা, হালিম, কোলা জাতীয় পানীয় ও রাস্তার পাশে বেশিরভাগ রেস্টুরেন্টের খাবার স্বাস্থ্যসম্মত নয়। সারাদিন রোজা রাখার পর একসঙ্গে অনেক খাবার খাওয়া ঠিক নয়।

iftar-sehri 2

সাধারণ অসুখ থাকলে করণীয়

উচ্চচাপ ও ডায়াবেটিস রোগীদের রোজার আগেই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধের মাত্রা সম্বন্ধে নিশ্চিত হতে হবে।
উচ্চ রক্তচাপ মেপে দেখা প্রয়োজন যাতে কম বা বেশি রক্তচাপ কোনোটাই না হয় এবং প্রয়োজনে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ সমন্বয় করা যায়।

iftar-sehri 3

ডায়াবেটিসের ওষুধ কমানো বা সমন্বয় করার প্রয়োজন হতে পারে। ইনসুলিন যারা নেন তাদের ইনসুলিন দিয়ে ইফতারের মূল খাবার খাওয়া প্রয়োজন। মাঝে মধ্যে রক্তের গল্গুকোজ মাপা প্রয়োজন।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে