আপনি আছেন
প্রচ্ছদ > মজার খবর > জিভে জল আনা চীনা-পর্তুগীজ খাবার

জিভে জল আনা চীনা-পর্তুগীজ খাবার

101830694-macau-skyline-1910x1000প্রতিচ্ছবি ডেস্ক: ম্যাকাও চীনের একটি বিখ্যাত অঞ্চল। খাবারের ব্যাপারে বেশ সুনাম রয়েছে এই প্রদেশটির। বেশ কিছুদিন আগেও পর্তুগীজদের অধীনে ছিল এলাকাটি। তাই এখানাকার খাবারগুলো চীনা আর পর্তুগীজের মিশেলে অতুলনীয় স্বাদে পরিনত হয়েছে।  দু দেশের রান্নার বৈচিত্র্য আর মশলার ব্যবহার খাবারকে দিয়েছে পরিপূর্নতা।

১৬ শতকের দিকে অনবদ্য ফিউশন ধারার খাবার রেঁধে বেশ সুনাম কুড়ান ম্যাকাউ শেফরা। এবং অবশ্যই ম্যাকাউ গেলে যে খাবারগুলো কোন ক্রমেই মিস করা যাবেনা  সেই রকম কিছু খাবারের খোঁজ নিয়ে আজকের পর্ব।

pasteis-de-nataএগ টার্টস: প্রতিদিন প্রায় তেরোশ এগ টার্টস তৈরী করে লর্ড স্টোউস বেকারি। মুচমুচে এগ টার্টস এর ভেতরে মোলায়েম ক্রিমি কাস্টার্ড আর বাহিরে ক্রাঞ্চি সামান্য তিতকুটে ক্যারামেল স্বাদের অভিজ্ঞতা নিতে ভীড় লেগেই থাকে এই বেকারীতে।

10394468_296701917183056_9069046362231715341_nপর্ক চপ বান: নরম বানের মধ্যে তুলতুলে জুসি পর্ক মাংসের ভাজা পুর দিয়ে খুব সস্তায় বিক্রি হয় এই বার্গার ধরনের স্যান্ডউইচ । রাস্তায় হাঁটতে হাঁটতে বা গল্পের ছলে মুখে পুরে দিতেন পারেন এই অমৃত। সারা ম্যাকাউ শহরে খুব জনপ্রিয় এই খাবারটি।

gettyimages-137306306সল্ট ফিস কেক: লবন মাখানো সামুদ্রিক মাছের সাথে , চেপে মাখানো আলু, পেঁয়াজ, ডিম আর পার্সলে পাতার মিশ্রণের অপূর্ব স্বাদ একদম জিভে লেগে থাকবে।  ভাজা ভাজা রসালো খাবারটি ঠান্ডা বা গরম যেকোন ভাবেই খেতে পারেন। বাহিরে মুচমুচে খেতে হলেও ভেতরে কিন্তু একদম ক্রিমের মত মোলায়েম। মুখেই দিলেই মনে হবে একদম হাওয়ার মত মিশে গেছে যেন। পর্তুগীজ মেনু মানেই সল্ট ফিস কেক। সতেজ আবহাওয়ায় গাছের নিচে বসে এক কামড় সল্ট ফিস কেকের সাথে এক চুমুক ওয়াইন এর কেমেস্ট্রি আপনাকে অন্য ভুবনে নিয়ে যাবে।

gettyimages-148595791আফ্রিকান চিকেন: যদিও নাম আফ্রিকান তবে স্বাদে কিন্তু পুরোদস্তুর ম্যাকাও। শেফ এমেরিও এঞ্জেলোর ভাষ্যমতে এর স্বাদ অন্য যেকোন ফ্লেভারের চিকেনকে ভুলিয়ে দিবে। সাধারণ উপায়ে চিকেনকে বেক করা হয় অসাধারণ কিছু উপকরণ দিয়ে। একধরনের বিশেষ পেঁয়াজ (shallots) রসুন, বাদাম, কুচানো নারিকেল, লাল মরিচ, পাপরিকা, এবং অন্যান্য মশলার সংমিশ্রণে ইয়াম ইয়াম ফ্লেভারের এই আফ্রিকান চিকেন।

gettyimages-533462883বাক কাওয়া: সবার টেস্ট বাডের সাথে না মিলতেই পারে এর অতুলনীয় স্বাদ । তবে বিফ ও পর্কের কম্বিনেশানে এটি হালকা মিষ্টি ,নরম ও ব্যাতিক্রমী স্বাদের। আপনি চাইলে  তৎক্ষণাৎ ফ্রেশ বানিয়ে দিবেন শেফরা। দূর থেকে ভেসে আসা সুবাস আপনাকে আরেকটু বেশী লোভী করে তুলবেই। আর যদি টাকা ছাড়া এমনি এমনি টেস্ট করতে চান সে ব্যবস্থা ও রয়েছে।

gambas-a-macauম্যাকানিজ স্টাইল প্রণ: প্রণ কাটার স্টাইলটাই প্রথমে চোখে পরবে আপনার। পেঁয়াজ, রসুন, মরিচ, মাখন আর লেবুর সাথে সখ্যতায় জিভে জল আনা খাবার ম্যাকানিজ স্টাইল প্রণ। এমনিতেই ম্যাকানিজ সি ফুডের তুলনা নেই  তার সাথে এই খাবারের জুড়ি হিসেবে বেছে নিন ম্যাকাও এর লোভনীয় ফলগুলো ।খুবই সাধারণ কিন্তু কোনভাবেই মিস করা যাবেনা এই ডিশটি।

সূত্র: বিবিসি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে