আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > গাজায় সহিংসতা: ৫২ ফিলিস্তিনি নিহত

গাজায় সহিংসতা: ৫২ ফিলিস্তিনি নিহত

gaza protest 1

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনকে কেন্দ্র করে গাজা সীমান্তে বিক্ষোভে ইসরায়েলি সেনাদের গুলিতে অন্তত ৫২ ফিলিস্তিনি নিহত এবং দেড় হাজারেরও বেশি বিক্ষোভকারী আহত হয়েছেন।

মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার জেরে সৃষ্ট অব্যাহত সহিংসতা থেকে এ হামলা হয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা গেছে।

সোমবার (১৪ মে) দূতাবাসটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের আগে বিক্ষোভের সময় এ হামলা হয়।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গুলিতে দেড় হাজারেরও বেশি লোক আহত হয়েছেন। এর মধ্যে সাড়ে ৪০০ জন গুলিবিদ্ধ হন। এছাড়া মরদেহের পরিচয় এখনও নিশ্চিত করা যায়নি বলেও জানায় এ মন্ত্রণালয়।

এদিকে, ট্রাম্পের এই সিদ্ধান্ত নিয়ে বিশ্বজুড়ে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এ বিক্ষোভে চলমান হত্যাকাণ্ড নিয়ে বিভিন্ন রাষ্ট্র উদ্বেগ প্রকাশ করলেও যুক্তরাষ্ট্র সমর্থন দিচ্ছে ইসরায়েলকেই।

এর আগে ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে মেনে নেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ থেকেই গাজায় বিক্ষোভের ডাক আসে।

ভিয়েনায় জাতিসংঘ  মহাসচিব  অ্যান্তোনিও  গুতেরেসও এ নিয়ে  উদ্বেগ  প্রকাশ  করে  বলেছেন, ‘গাজা  থেকে এত মানুষ  হত্যার যে খবর আসছে তাতে আমি খুবই উদ্বিগ্ন’।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার জেইদ রাদ আল হুসেইনও ইসরায়েল-গাজা সীমান্তে সহিংসতার নিন্দা জানিয়ে সেখানে চলমান হত্যাযজ্ঞকে ‘মর্মান্তিক’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ীদের জবাবদিহি করা উচিত।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে