আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > প্রযুক্তির ব্যবহার ছিল রামায়ণেও!

প্রযুক্তির ব্যবহার ছিল রামায়ণেও!

v p singh badnore

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

এবার প্রযুক্তি নিয়ে বিতর্কিত বক্তব্য দিয়েছেন পাঞ্জাবের রাজ্যপাল ভি পি সিং বদনোর। ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের পর সমালোচিত হলেন তিনি।

গত মাসে বিপ্লব দাবি করেন, ‘মহাভারতের যুগে ইন্টারনেট-স্যাটেলাইটের ব্যবহার ছিল।’ এবার পাঞ্জাবের রাজ্যপাল বলেছেন, মহাকাব্য রামায়ণে লঙ্কায় পৌঁছানোর জন্য ‘সেতু’ বানিয়েছিলেন রাম। এর থেকেই প্রমাণিত হয় যে, প্রাচীন কালেও প্রযুক্তির ব্যবহার ছিল।

শুক্রবার জাতীয় প্রযুক্তি দিবস উপলক্ষে মোহালির ন্যাশনাল ইনস্টিটিউট অব ফার্মাসিউটিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ-এ একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই গবেষক, শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি বলেন, প্রযুক্তির ব্যবহার প্রাচীন যুগেও ছিল কারণ যখন রাম লঙ্কায় পৌঁছনোর জন্য সমুদ্রের উপর সেতু বানিয়েছিলেন। তা ছাড়া, হনুমানজি লক্ষ্মণের জন্য ‘সঞ্জীবনী’ নিয়ে এসেছিলেন। ওই সময় প্রচুর উন্নত অস্ত্রশস্ত্রও ব্যবহার হত।

পাঞ্জাবের রাজ্যপাল আরও বলেন, আমাদের মহাকাব্য রামায়ণ ও মহাভারতই প্রমাণ করে যে, প্রাচীনকাল থেকে এ দেশে প্রযুক্তির ব্যবহার ছিল। তাই আজকের দিনে প্রযুক্তি ক্ষেত্রে ভারতকে অন্যতম অগ্রসর দেশ হিসেবেই গণ্য করা হয়।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে