আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > ‘মা’ মানে মধুর যন্ত্রণা

‘মা’ মানে মধুর যন্ত্রণা

mother's day 3

জোহরা সিজন

হাজারও খুনসুটির একটা শব্দ ‘মা’। এটা কেন করলা এটা ভালো না ঐটা কেন করলা না ঐটাইতো ভালো ছিল; মা-সন্তানের এমন খুনসুটি যেন নিত্যই লেগে থাকে। এতো কিছুর পরও সকল আবদারের জায়গা একটাই।

‘মা’ মানেই আদর ভালবাসার ভাণ্ডার। কখনো তা সন্তানের জন্য যন্ত্রনা আবার কখনো ভালবাসা। মায়ের আদর কখনো খারাপ লাগে আবার না করলেও খারাপ লাগে।

অসুস্থ থাকলে মাথার কাছে দুশ্চিন্তাগ্রস্থ একটি মুখ। অক্লান্ত সেবার একটি হাত সারারাত পাহারা দিয়ে জানান দেয় পাশে আছি। যখন কিছু খাওয়ার রুচি হয় না আর সেই খাবারটি যখন মা খাইয়ে দেয় তখন অরুচির মুখেও তা যেন অমৃত হয়ে যায়। সন্তানের অসুস্থতায় মা ই যেন একমাত্র ডাক্তার এবং তাঁর হাতের খাবারই যেন একমাত্র ওষুধ।

mother's day 5

যেকোনো অভিযোগের একমাত্র আশ্রয়স্থল হল মা। পরিবারের সবাই যখন আমাদের শাসনে ব্যস্ত তখন মা ই শাসনকে আদরে রূপ দেন। আদরের মাঝে তাঁর শাসনটি তখন সব সমস্যার সমাধান দেয়। সন্তানের কাছে একমাত্র যোগ্য বিচারক তিনিই।

আজ বিশ্ব মা দিবস। সালাম সেই অমায়িক, মহীয়সী নারীকে যার জন্য আজকে প্রতিটা সন্তানের জীবন পরিপূর্ণ। তবে তাঁর কৃতজ্ঞতা প্রকাশের জন্য উপযুক্ত শব্দের বড়ই অভাব। বিশ্বভান্ডারের সকল শব্দই ফিকে পরে যায় তাঁর গুনকির্তনে। তুলনাহীনা সকল মা’দের জন্য প্রতিচ্ছবি পরিবারের পক্ষ থেকে রইল বিনম্র শ্রদ্ধা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে