আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টাইন সমর্থকদের ওপর নিষেধাজ্ঞা

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টাইন সমর্থকদের ওপর নিষেধাজ্ঞা

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ। ১৪ জুন থেকে রাশিয়ায় রঙ ছড়াবে বিশ্বকাপ ফুটবল। এ নিয়ে ভক্ত ও দর্শকদের মধ্যেও চড়ছে উন্মাদনার ঝড়। এবার সমর্থকদের জন্য আলাদাভাবে আইডেন্টিফিকেশন নাম্বারের (আইডি) ব্যবস্থা করা হয়েছে। রাশিয়ান কর্তৃপক্ষের অনুরোধেই এই ব্যবস্থা গ্রহণ করে ফিফা। উপযুক্ত কাগজপত্র প্রদর্শন করতে হয়েছে টিকিট কেনার সময়। সেটা হোক অনলাইন কিংবা সরাসরি।

রাশিয়া বিশ্বকাপে খেলা দেখতে প্রায় আসা তিন হাজার আর্জেন্টাইন সমর্থকের উপর বিধি-নিষেধ আসতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে। পূর্ব অভিজ্ঞতার নিরিখে আর্জেন্টাইন সমর্থকদের এমন ওপর খড়গ আসতে পারে। নিঃসন্দেহে ফুটবলপ্রেমী দেশটির সমর্থকদের জন্য এটা বড় রকমের দুঃসংবাদ।

তবে আশার কথা হলো- নিষেধাজ্ঞা কেবল ‘নির্দিষ্ট এক সমর্থক গোষ্ঠী’র জন্যই। আর্জেন্টিনা ফুটবল দলের সমর্থক গোষ্ঠী ‘বারা ব্রাভা’র জন্যই শুধু এই নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্বকাপের আয়োজক কমিটি। ফুটবল মাঠে সমর্থক হিসেবে বারা ব্রাভাদের সুখ্যাতির চেয়ে কুখ্যাতিটাই বেশি। এ কারণেই ২০১৮ বিশ্বকাপে এই সমর্থক সংগঠনটি প্রবেশ করতে পারছে না রাশিয়ায়।

আর্জেন্টিনা ফুটবলের এক কর্মকর্তা জানিয়েছেন বিষয়টি নিয়ে রাশিয়ান ফেডারেশনের সাথে একটি চুক্তি হয়েছে। সেখানে স্পষ্টভাবে রাশিয়া জানিয়ে দিয়েছে বিতর্কিত কোন সমর্থককে তারা অনুমোদন দিবে না। বিশেষ করে বারাস ব্রাভাস গ্রুপের কোন সদস্যকে জুনে কোন স্টেডিয়ামে প্রবেশে বাঁধা দেয়া হবে।

আর্জেন্টাইন ফুটবল ম্যাচের নিরাপত্তা পরিচালক গুইলারমো মাডেরো জানিয়েছেন অন্তত চারশত আর্জেন্টাইনের নামের একটি তালিকা রাশিয়ার কাছে দেয়া হয়েছে যারা স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেনা। তবে এই সংখ্যা আরো বাড়তে পারে।
১৯৫০ সালে আর্জেন্টিনায় বারা ব্রাভা সংগঠনটি গড়ে ওঠে। ইউরোপের চরমপন্থি সমর্থক সংগঠনের আদলে গড়ে ওঠা সংগঠনটি ধীরে ধীরে ছড়িয়ে পড়ে লাতিন আমেরিকার অন্য দেশেও। মাঠে আর্জেন্টিনার খেলা চলছে আর গ্যালারিতে এই সমর্থক গোষ্ঠী ঝামেলা করেনি এমন ইতিহাস খুব কমই আছে। হাতাহাতি-মারামারি এমনকি মাঠে বোমা-পটকাও ফাটায় এরা!

তালিকায় নাম থাকা বারা ব্রাভারা মাঠে ঢুকতে পারবে না। পাশাপাশি আর্জেন্টিনা সরকারের পক্ষ থেকে ছয়জন প্রতিনিধিকে দায়িত্ব দেওয়া হয়েছে বারা ব্রাভারা যেন কাউকে ফাঁকি দিয়ে মাঠে ঢুকে পড়তে না পারে, সেদিকে চোখ রাখার জন্য।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে