আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > চতুর্থ মেয়াদে শপথ নিবেন পুতিন

চতুর্থ মেয়াদে শপথ নিবেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

টানা চতুর্থবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ভ্লাদিমির পুতিন। আজ সোমবার তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন।

এর আগে, শনিবার রাজধানী মস্কোসহ রাশিয়ার অন্যান্য শহরে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। তাই পুতিনের শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে নতুন করে সহিংসতার আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, বিগত ১৮ বছর ধরে রাশিয়ার প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আছেন পুতিন। বিরোধীরা যার মেয়াদকালকে রাশিয়ার সম্রাটের রাজত্বের সঙ্গে তুলনা করে থাকেন।

চলতি বছরের নির্বাচনে ৭৬ শতাংশের বেশি ভোট পেয়ে আবারও প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন পুতিন। এই ফলাফলকে তার সর্বোচ্চ নির্বাচনী সাফল্য বলে উল্লেখ করা হয়েছে। তবে কিছু আন্তর্জাতিক পর্যবেক্ষক এই নির্বাচনে ব্যাপক কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলেছেন। শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে দেশটির ১৯টি শহর থেকে দেড় হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে নিরাপত্তাবাহিনী। এদের অর্ধেকই মস্কো থেকে গ্রেপ্তার করা হয়েছে।

পুতিনের বিরোধী হিসেবে পরিচিত সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষ অ্যালেক্সেই নাভালনিকে নির্বাচনে দাঁড়াতেই দেয়া হয়নি। শনিবার বিক্ষোভে অংশ নেয়ায় নাভালনিকে গ্রেফতারও করা হয়।

উল্লেখ্য, ভ্লাদিমির পুতিন ১৮ বছর ধরে রাশিয়ায় হয় প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আছেন।

এসএইচ / জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে